সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ২৭ সেকেন্ড আগে
বুধবার, ২২ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দাঁতে যদি ব্যথা হয়

লাইফস্টাইল ডেস্ক:: দাঁত থাকলে ব্যথাও হবে এটাই যেন অলিখিত নিয়ম। বিভিন্ন কারণে হতে পারে দাঁতে ব্যথা। এর মধ্যে প্রথম কারণটি হলো, দাঁতের ফাঁকে খাবার আটকে গিয়ে দাঁতের ভেতর যে স্নায়ুর সংযোগ থাকে তাকে ক্ষতিগ্রস্ত করা। ফলে একপর্যায়ে দাঁতে ব্যথা হয়। মনে রাখবেন, দাঁত বা মাঢ়ির যে কোনো ধরনের অস্বাভাবিকতার কারণে দাঁতে প্রচন্ড ব্যথা হতে পারে। যদি আমাদের দাঁতে স্হাপিত কোনো ফিলিং ক্রাউন অর্থাৎ ক্যাপ হঠাৎ করে পড়ে যায় কিংবা নষ্ট হয়ে যায়, তবে দাঁতের ভেতরের অংশের নার্ভ বা স্নায়ু উন্মুক্ত হয়ে যায়।

 

দাঁতে খাদ্যকণা আটকে যাওয়ায় সৃষ্ট পরিস্হিতিকে ডেন্টাল সার্জনরা ডেংব্রিজ লস বলে থাকেন। দাঁতে প্রচন্ড ব্যথা হলে প্রথমেই আপনাকে একজন ডেন্টাল সার্জনের সঙ্গে যোগাযোগ করতে হবে। ডাক্তারের কাছে যাওয়ার আগে আপনার দাঁতের ব্যথা তো আর থেমে থাকবে না। তাই ব্যথা কমানোর জন্য আপনি শুধু নিয়ম পালন করতে পারেন।

দাঁতের ব্যথা সম্পর্কে আমাদের অনেকেরই একটা ভুল ধারণা রয়েছে। এর মধ্যে একটি হলো দাঁত পোকায় খাওয়া বা পোকা লাগা। দাঁতে কোনো ধরনের পোকা থাকে না। অবশ্য কিছু কিছু ক্ষেত্রে ব্যাকটেরিয়া থাকতে পারে। আর তাই বেদে-বেদেনীদের দ্বারা দাঁতের তথাকথিত চিকিৎসায় আমাদের নিশ্চিত কোনো মুক্তি মেলে না। বরং এতে আমরা দাঁতের অকাল মৃত্যুকেই ডেকে আনি।

এ অবস্থায় দাঁতে অকল্পনীয় ব্যথা হয়ে থাকে। এসব ক্ষেত্রে গরম কিংবা ঠান্ডা পানি, এমনকি বাতাসের সংস্পর্শে দাঁতের ব্যথা বেড়ে যায়। কারণ সেলুলোজ জাতীয় আঁশযুক্ত খাবার খুব সহজে দাঁতের ফাঁকে ও মাঢ়িতে আটকে যায়। দীর্ঘ সময় খাবার আটকে থাকার ফলে মাঢ়ি ও দাঁত দুটোই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে পড়ে। আর তখনই দাঁতে প্রচন্ড ব্যথা অনুভুত হয়।

দাঁতের ব্যথা সাময়িকভাবে কমানো কোনো চিকিৎসা নয়, আপনি যদি দাঁতের সার্বিক সুস্থতা চান, পরবর্তী সময়ে দাঁতের ব্যথার আশঙ্কা থেকে মুক্ত থাকতে চান তবে আপনাকে ডেন্টাল সার্জনের সঙ্গে যোগাযোগ করতে হবে। একজন অভিজ্ঞ দন্ত চিকিৎসকই আপনার দাঁতের সমস্যার সমাধানে সঠিক সিদ্ধান্ত দিতে পারবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: