সর্বশেষ আপডেট : ১০ মিনিট ১৪ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আকামায় পেশা পরিবর্তনের সুযোগ বাতিল করেছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক:: সৌদি আরবের শ্রম এবং উন্নয়ন পরিকল্পনা মন্ত্রণালয় দেশটিতে অবস্থানরত প্রবাসীদের আকামায় (বসবাসের অনুমোদন) পেশা পরিবর্তনের সুযোগ বাতিল করেছে। তবে মন্ত্রণালয় বলেছে, এ আইনের ফলে যারা পেশা পরিবর্তনের অনুমোদন পাবেন না তারা চাইলে এর বিরুদ্ধে অনলাইনে আবেদন করতে পারবেন। মঙ্গলবার সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে এ সংক্রান্ত নিবন্ধনের জন্য বেঁধে দেয়া ৪ সপ্তাহের অতিরিক্ত মেয়াদকাল সোমবার শেষ হয়ে গেছে। মন্ত্রণালয় বলেছে, তারা নিয়মিত এ সংক্রান্ত অনুসন্ধান অভিযান পরিচালনা করবে। এ জন্য বিভিন্ন এলাকায় ঝটিকা অভিযান চালাবে তাদের তদন্তকারীরা। নিয়মভঙ্গ করে পেশা পরিবর্তনকারীকে শনাক্ত করা হলে প্রত্যেককে ২৫ হাজার রিয়াল জরিমানা করা হবে।

মন্ত্রণালয় আরো বলেছে, নিতাকাত পদ্ধতির আওতায় প্রবাসী শ্রমিকদের ক্ষতিপূরণমূলক কর্মসংস্থানের অনুপাত পুনঃনির্ধারণ করা হবে। যাতে সৌদি আরবের স্থানীয় নাগরিকদের কাজের সুযোগ প্রবাসীদের কারণে সংকুচিত না হয়। এ প্রক্রিয়াকে সৌদিকরণ বা সাউদিজেশন বলা হয়। সৌদি আরবের ষাটোর্ধ্ব নাগরিকরা বেসরকারি খাতে কাজ করতে পারবেন। এক্ষেত্রে তাদের সৌদিকরণের আওতায় আনা হবে না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: