সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৬ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এসডিসি-সমষ্টি প্রকল্পের মাঠ পরিদর্শণ করলেন কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডাইরেক্টর জিয়া চৌধুরী

আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের উদ্যোগে, কেয়ার বাংলাদেশ এর সহযোগিতায় এবং এসডিসি এর অর্থায়নে সিলেট বিভাগের তিনটি জেলার ০৭টি উপজেলায় সমষ্টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। উক্ত প্রকল্পের মাধ্যমে উপকারভোগীদের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি সামাজিক পরিসেবায় প্রবেশের দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।
নভেম্বর ২০১৬ হতে পরিচালিত সমষ্টি প্রকল্পের কার্যক্রম মাঠ পর্যায়ে পরিদর্শনের জন্য কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডাইরেক্টর জিয়া চৌধুরী ও আইডিয়া’র নির্বাহী পরিচালক নজমুল হক দোয়ারাবাজার উপজেলার ০৪নং মান্নারগাঁও ইউনিয়নের হাজারীগাঁও কেন্দ্রপাড়া সবজী ও হাঁস দলের মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শণ করেন।

পরিদর্শনকালে তিনি উল্লেখ করেন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন এদুটি বিষয়ের সমন্নয়ের ফলশ্রুতিতে আজকে এ দলের উৎপদান বৃদ্ধি পেয়েছে যা তাদের আর্থিক স্বনির্ভরতা অর্জনে সহায়ক ভূমিকা রাখছে। পরিদর্শণকালীন সময় আরো উপস্থিত ছিলেন- সমষ্টি প্রকল্পের কেয়ার বাংলাদেশের সিলেট রিজিওন্যাল প্রোগ্রাম ম্যানেজার আব্দুল মালেক খাঁন, প্রকল্প ব্যবস্থাপক মোহা: আমিনুর রহমান ও কেয়ার বাংলাদেশের রিজিওন্যাল অফিস ম্যানেজার জোবেদা খানম।
পরিদর্শণ পূর্ববতী কমিউনিটির উপকারভোগীদের সাথে আলোচনা করেন যেখানে উপকারভোগী নির্বাচন প্রক্রিয়া, দল গঠন পদ্ধতি, সমস্যা চিহ্নিতকরণ, কর্মপরিকল্পনা উপস্থাপন করেন দলীয় সভানেত্রী আসমা বেগম। সবজী ও হাঁস দলের ব্যবসা পরিকল্পনা, প্রদানকৃত সেবাসমূহ এবং বর্তমান মাঠ পর্যায়ের কার্যক্রম উপস্থাপন করেন স্থানীয় সেবা প্রদানকারী (এলএসপি) আব্দুল মন্নান ও রইজ উদ্দীন। সামাজিক পরিষেবার ক্ষেত্রে এসসিএ এর অর্জন উপস্থাপন করেন-ইদ্রিস আলী ও সুরুতুন নেছা।
মাঠ পর্যায়ে পরিদর্শণ কালে দলের উপকারভোগী মাছচাষী সুলতানা দীপু, আখলাক উদ্দিন ও মনিরউদ্দিন-এর পুকুর পরিদর্শন করা হয়। সবজী উপকারভোগী সালমা বেগমের বস্তা পদ্ধতিতে সবজী চাষ, এলএসপি-এর পরিদর্শণী প্লট পরিদর্শণ ও বেগুন চাষীদের প্লট প্রদর্শন করা হয়। দল এবং মাঠ পরিদর্শণ শেষে তিনি সন্তোষ প্রকাশ করেন এবং উৎপাদন ও বাজারজাতকরণ কার্যক্রমের পাশাপশি সামাজিক কার্যক্রমের সমন্বয় দেখে তিনি অভিভূত হণ এবং বলেন যে, সমষ্টি প্রকল্প সত্যিকার অর্থে প্রকল্প এলাকার সার্বিক সমস্যা সমাধান ও অর্থনৈতি উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। পরবর্তীতে তিনি পূনরায় আগামী ফেব্রুয়ারি মাসে উক্ত দলের কার্যক্রম পরিদর্শণের আগ্রহ প্রকাশ করেন।
পরিদর্শনকালীন সময় আরো উপস্থিত ছিলেন, জাহিদুল ইসলাম ভূইয়া, খোরশেদ আলম, সুজিত কুমার দাস, মোজাফ্ফর আলী, মনির উদ্দিন, আরশাদ উল্লাহ প্রমূখ।-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: