সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৫৬ সেকেন্ড আগে
বুধবার, ২২ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মানুষের মুখ চিনে রাখে ভেড়া

আন্তর্জাতিক ডেস্ক:: জীবনে চলার পথে অসংখ্য জনের সাথে পরিচয় হয় একেকজন মানুষের। এদের সবার মুখ মানুষের মনে না থাকলেও বহু মুখ গেঁথে থাকে স্মৃতিতে।

কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, মানুষের মতো এই মুখ চেনার ক্ষমতা রয়েছে ভেড়ারও। পরিচিত মুখ দেখলে তারা তা চিনতে পারে।

 

উদাহরণ হিসেবে তারা বলছেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বেশ কিছু বিখ্যাত মানুষের মুখ তারা চেনাতে সক্ষম হয়েছেন।

এরআগে আরেক গবেষণায় দেখা গিয়েছিল এক ভেড়া আরেক ভেড়ার মুখ মনে রাখতে পারে।

নতুন গবেষণার প্রধান প্রফেসর জেনি মর্টন বলছেন, এবারের গবেষণায় আমরা দেখতে চেয়েছিলাম ভেড়া ছবি দেখে কাউকে চিনতে পারে কি না। আমরা দেখতে চাচ্ছিলাম মানুষের মতো পশুর মস্তিষ্ক দ্বিমাত্রিক বস্তুর ছবি ধরে রাখতে পারে কি না।

যেভাবে করা হলো পরীক্ষা
আটটি ভেড়াকে কয়েকটি ছবি দেখিয়ে তার মধ্যে কয়েকজনকে চেনানোর চেষ্টা করা হয়। ঠিক মতো চিনতে পারলে পুরস্কার হিসেবে তাদের খেতে দেয়া হয়। প্রশিক্ষণ শেষে গবেষকরা দেখার চেষ্টা করেন, বিভিন্ন কোণ থেকে ওই ব্যক্তিদের মুখ দেখানো হলে ভেড়া তা চিনতে পারবে কি না।

সেই পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়ে ভেড়া প্রমাণ করে তারাও মানুষের মতো মুখ চিনতে পারে। রয়্যাল সোসাইটি জার্নালে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।

ভেড়ার মুখ মনে রাখতে পারার এই ক্ষমতা সম্পর্কে নিশ্চিত হওয়ার পর গবেষকার এখন বোঝার চেষ্টা করছেন মানুষের মুখের বিভিন্ন অভিব্যক্তি ভেড়া বুঝতে পারে কি না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: