সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৩৭ সেকেন্ড আগে
শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ক্ষমতা সুসংহত করতেই সৌদিতে ধরপাকড়: হিউম্যান রাইটস

আন্তর্জাতিক ডেস্ক::

ক্ষমতা সুসংহত করার জন্যই রাজপুত্র, মন্ত্রী এবং ব্যবসায়ীদের বিরুদ্ধে ধরপাকড় চালাচ্ছে সৌদি সরকার, এমনটাই মনে করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)।

সংস্থাটির মধ্যপ্রাচ্য বিষয়ক পরিচালক সারা লিন উইটসন বুধবার নিউ ইয়র্কে বলেন, সৌদি আরবে রাতের অন্ধকারে হঠাৎ করে দুর্নীতি বিরোধী একটি সংস্থা গঠন করা হলো এবং সঙ্গে সঙ্গে একদল প্রিন্স, বর্তমান ও সাবেক মন্ত্রী, পদস্থ কর্মকর্তা এবং বিশিষ্ট ব্যবসায়ীকে আটক করা হলো। এ ঘটনা দেশটির মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে উদ্বেগ বাড়িয়ে দিয়েছে বলে তিনি মন্তব্য করেন।

এইচআরডাব্লিউ আরও জানায়, সৌদি সরকারকে অবিলম্বে আটক ব্যক্তিদের বিরুদ্ধে নেয়া আইনগত ব্যবস্থা প্রকাশ্যে ঘোষণা করতে হবে এবং তারা যাতে সব রকম আইনি সহায়তা পায় সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

এসব বিশিষ্ট ব্যক্তিকে আটকের কারণ হিসেবে সৌদি কর্মকর্তারা দুর্নীতির যে অভিযোগ দেখিয়েছেন সে সম্পর্কে সারা উইটসন বলেন, তারা সত্যি সত্যি দুর্নীতি করে থাকলেও সে বিষয়ে তদন্ত ও গ্রেপ্তার প্রক্রিয়া বিচার বিভাগের পক্ষ থেকে হওয়া উচিত। এছাড়া, গণহারে বিশিষ্ট ব্যক্তিদের গ্রেপ্তার করে তাদেরকে বিলাসবহুল হোটেলে আটকে রাখারও সমালোচনা করেন তিনি।

প্রসঙ্গত, সম্প্রতি সৌদি বাদশা সালমান নিজের ছেলে যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে নবগঠিত দুর্নীতি দমন কমিটির প্রধান হিসেবে নিয়োগ দেন। নিয়োগ পাওয়ার পরপরই ৪ নভেম্বর রাতে সৌদি আরবের ন্যাশনাল গার্ড বাহিনীর প্রধানসহ বহু প্রিন্স, পদস্থ কর্মকর্তা, বর্তমান ও সাবেক মন্ত্রী এবং ব্যবসায়ীকে আটক করেন সালমান। আটক ব্যক্তিদেরকে একটি বিলাসবহুল হোটেলে অন্তরীণ রাখা হয়েছে।

সূত্র: পার্সটুডে

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: