সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ৩১ সেকেন্ড আগে
বুধবার, ২২ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চীনা প্রেসিডেন্টের মন গলাতে ব্যস্ত ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক::

দীর্ঘ বারো দিনের এশিয়া সফরের অংশ হিসেবে বুধবার চীনের রাজধানী বেইজিং-এ পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই দেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক জোরদার এবং উত্তর কোরিয়ার পরমাণু ও অন্যান্য অস্ত্রকে কেন্দ্র করে ঘনীভূত সংকটের বিষয়ে আলোচনাই তার এই চীন সফরের প্রধান উদ্দেশ্য।

চীনে পৌঁছানোর আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর ভূয়সী প্রশংসা করেন ট্রাম্প। পাশাপাশি সিউলে দেয়া এক বক্তব্যে উত্তর কোরিয়ার বিষয়ে আরও কঠোর হতে চীনের প্রতি আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, উত্তর কোরিয়া ইস্যুর সমাধানে বেইজিংকে মূল চাবিকাঠি মনে করে ট্রাম্প প্রশাসন। কারণ দেশটির ৯০ শতাংশ অর্থনীতি চীনের ওপর নির্ভরশীল।

এর আগে চীনের প্রেসিডেন্টের প্রশংসা করে টুইট বার্তায় ট্রাম্প লিখেন, ‘প্রেসিডেন্ট শি এর সঙ্গে আলোচনার জন্য আমি সাগ্রহে অপেক্ষা করছি।’

দ্বিতীয় মেয়াদে চীনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় প্রেসিডেন্ট শি জিনপিং এর প্রশংসা করে এই বিজয়কে ‘রাজনৈতিক বিজয়’ হিসেবে আখ্যায়িত করেন ট্রাম্প। শি-এর মন গলাতেই ট্রাম্পের এমন প্রচেষ্টা বলে মনে করা হচ্ছে।

হংকং ব্যাপ্টিস্ট বিশ্ববিদ্যালয়ের চীনা রাজনীতি বিশেষজ্ঞ জিন-পিয়েরে ক্যাবেস্টান বলেন, ‘শি এর মন গলাতে চেষ্টা করছেন তিনি। কারণ অচিরেই তাকে গ্রহনযোগ্য নয় এমন প্রস্তাব দিতে যাচ্ছেন ট্রাম্প।’

মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র দেশ জাপান এবং দক্ষিণ কোরিয়া সফরে উষ্ণ লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়েছিল। ট্রাম্পের আতিথেয়তায় আয়োজনের কমতি রাখেননি চীনা প্রেসিডেন্টও। ট্রাম্পকে তিনি ঘুরিয়ে দেখাবেন চীনের নিষিদ্ধ শহরে ভ্রমণ, দেয়া হবে সামরিক সংবর্ধনা এবং আয়োজন করা হবে সুস্বাদু ভোজের।

উত্তর কোরীয় সমস্যা

বুধবার আবারও উত্তর কোরিয়ার প্রতি বিষোদগার করেছেন ট্রাম্প। তিনি বলেন, ‘কোনো এক অন্ধ ধর্মবিশ্বাসের মতোই যেন উত্তর কোরিয়া পরিচালিত হয়।’

এদিকে দক্ষিণ কোরীয় আইনপ্রণেতারা ট্রাম্পের ব্যাপক প্রশংসা করেছেন। উত্তর কোরিয়ার পরমাণু হামলার হুমকির মধ্যেই ট্রাম্পের এশিয়া সফরকে ইতিবাচক হিসেবে দেখছেন তারা। তাদের মতে ‘আমেরিকান সমাধানের’ বিষয়টি পরখ করতে যাওয়াটা উচিত হবেনা কিম জং উন এর।

গত সেপ্টেম্বরেই উত্তর কোরিয়া তাদের ষষ্ঠ এবং সবচেয়ে শক্তিশালী পরমাণু পরীক্ষা চালায়। পাশাপাশি সাম্প্রতিক মাসগুলোতে বেশ কয়েকটি ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালায় তারা।

সেগুলোর মধ্যে দু’টি জাপানের ওপর দিয়ে উড়ে যায়। এসময় পিয়ংইয়ং জানায়, মার্কিন ভূখণ্ডে ক্ষেপনাস্ত্র হামলা চালানোর সক্ষমতা রয়েছে তাদের।

ট্রাম্প বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের হুমকি কিংবা আক্রমণের শিকার হতে দেব না।’

উত্তর কোরিয়া বিষয়ে বেইজিং এর কাছে তার চাওয়াগুলোর একটি সংক্ষিপ্ত বিবরণীও তুলে ধরেন ট্রাম্প।

তিনি বলেন, ‘আপনারা তাদের সমর্থন, সরবরাহ কিংবা বরদাশত করতে পারেন না।’ উত্তর কোরিয়ার প্রতি জাতিসংঘের নিষেধাজ্ঞা প্রণয়নের পাশাপাশি কূটনৈতিক সম্পর্ক অবনমন এবং সবধরণের ব্যবসায়িক ও প্রযুক্তিগত নিষেধাজ্ঞা আরোপে চীন-রাশিয়ার প্রতি আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: