সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১০ সেকেন্ড আগে
সোমবার, ২০ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মোদির নোট বাতিলে লাভবান হয়েছে চীন

আন্তর্জাতিক ডেস্ক::

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নোট বাতিল এবং পণ্য ও পরিষেবা কর (‌জিএসটি) চালুর সিদ্ধান্তের কারণে লাভবান হয়েছে চীন। এই অভিযোগ করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস নেতা ড. মনমোহন সিং।

তার অভিযোগ, ২০১৬–১৭ আর্থিক বছরের প্রথম ছয় মাসে চীন থেকে ভারতে আমদানির পরিমাণ ছিল ১.৬৯ লাখ কোটি টাকা। পরের আর্থিক বছরে একই সময়ে সেই আমদানির পরিমাণ বেড়ে হয়েছে ২.৪১ লাখ কোটি টাকা। এক বছরের ব্যবধানে প্রায় ২৩ শতাংশ বা ৪৫ হাজার কোটি টাকার আমদানি বাড়ার জন্য নোট বাতিল ও জিএসটিকে দায়ী করে। এর কারণে ভারতীয় বিনিয়োগকারীদের কোমর ভেঙে যাওয়ার অভিযোগ করেন মনমোহন।

গত মঙ্গলবার আমেদাবাদে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের এক সমাবেশে এ অভিযোগ করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ডক্টরেট মনমোহন সিং।

এ সময় তথ্য ও পরিসংখ্যান দিয়ে তিনি ভারতে নোট বাতিল ও জিএসটির কারণে কীভাবে ব্যবসা মার খেয়েছে, আর চীন কীভাবে তার সুবিধে নিয়েছে তা তুলে ধরেন এ সাবেক প্রধানমন্ত্রী।

এর আগে গত সোমবার মোদির নোট বাতিলের সমালোচনা করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি তার টুইটে বলেন, জিএসটি হল ‘গ্রেট সেলফিশ ট্যাক্স’।

এর মাত্র একদিন পরেই মোদির সমালোচনা করে আমেদাবাদের বণিক সমাবেশে মনমোহন বলেন, জিএসটি হল জাতীয় অর্থনীতির ‘সম্পূর্ণ বিপর্যয়’। তিনি বলেন, প্রথমে নোট বাতিল, পরে জিএসটি দেশজুড়ে কর সন্ত্রাসের আতঙ্ক ছড়িয়েছে। বেসরকারি বিনিয়োগ এতটাই সন্ত্রস্ত যে, গত এক বছরে বিনিয়োগের পরিমাণ ২৫ বছরের মধ্যে সবচেয়ে কম।

তবু কেউ প্রধানমন্ত্রী মোদির সমালোচনা করলেই তাকে দেশবিরোধী, উন্নয়নবিরোধী বলে চিহ্নিত করার চেষ্টা হচ্ছে। এ রকম করে ভারতীয় গণতন্ত্রকে অপমান না করতে মোদির প্রতি আহ্বান জানান মনমোহন সিং।
ওই নেতা আরও বলেন,‘নেতারা যদি কেবল প্রশংসাই শুনতে চান তবে তারা কেবল প্রশংসাই পাবেন। কেউ আর তাদের কোনো সমালোচনা করবে না। কিন্তু এটা তো কোনো উন্নয়নের লক্ষণ হতে পারে না।’

সূত্র: এনডিটিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: