সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৪ সেকেন্ড আগে
সোমবার, ২০ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভূমধ্যসাগরে চার দিনে ১শ অভিবাসীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক::

ভূমধ্যসাগরে ডুবে গত চারদিনে প্রায় ১শ অভিবাসী মারা গেছে। এদের মধ্যে ২৬ জনই নারী এবং তারা নাইজেরিয়ার বাসিন্দা। মঙ্গলবার এ খবর জানিয়েছে জাতিসংঘের অভিবাসী বিষয়ক সংস্থা।

মঙ্গলবার আন্তর্জাতিক অভিবাসী সংস্থা সংক্ষেপে আইওএমের মুখপাত্র জোয়েল মিলম্যন জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, গত চারদিনে ভূমধ্যসাগর থেকে ৩৪ অভিবাসীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে আরো ৫০ জন।

মিলম্যান আরো জানাচ্ছেন, গত কয়েকদিনে যাদের উদ্ধার করা হয়েছে তাদের অধিকাংশই পশ্চিম আফ্রিকান অঞ্চলের বাসিন্দা। এছাড়া অল্প সংখ্যক বাংলাদেশ, ইরেত্রিয়া, মিশর, সুদান, মরক্কো, সিরিয়া এবং লিবাননের নাগরিকরাও রয়েছেন।’ তবে কোন দেশের কতজনকে উদ্ধার করা হয়েছে তার কোনো নির্দিষ্ট সংখ্যা উল্লেখ করেননি তিনি।

এছাড়া গত ৩ নভেম্বর লিবীয় উপকূল থেকে ২৩ নাইজেরিয়ান নারীর মৃতদেহ উদ্ধার করার কথা জানিয়েছেন ওই কর্মকর্তা। এর আগে অন্য এক অভিযানে একটি ডুবে যাওয়া নৌকা থেকে আরো তিন নাইজেরীয় নারীর মৃতদেহ উদ্ধার করেছিলো আইওএম। ওই নৌকাডুবিতে সবমিলিয়ে ১৩৯ জন শরণার্থী প্রাণ হারিয়েছে বলেও জানান মিলম্যান।

বেপোরোয়াভাবে উত্তাল সাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার সময় প্রায়ই নৌকাডুবির ঘটনায় প্রাণ হারায় শরণার্থীরা। তবে সাম্প্রতিক সময়ে নারীদের ইউরোপ যাওয়ার প্রবণতা বেড়েছে বলে জানিয়েছেন আইওএম সংস্থার কর্মকর্তারা। ২০১৪ সালে নাইজেরিয়ান নারীদের ইতালি যাওয়ার সংখ্যা ছিলো মাত্র ১৫শ। কিন্তু ২০১৬ সালে এই সংখ্যা বেড়ে ১১ হাজারে গিয়ে পৌঁছায়।

জাতিসংঘের হিসাব মতে চলতি বছর সাগর পেরিয়ে ইউরোপে পৌঁছেছে ১ লাখ ৫৪ হাজার ৬০৯ জন অভিবাসী। এদরে ৭৫ ভাগই আশ্রয় নিয়েছে ইতালিতে।

সূত্র: মিডলইস্ট মনিটর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: