সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৩ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মেলায় সোয়া ২ হাজার কোটি টাকা আয়কর আদায়

নিউজ ডেস্ক::

সপ্তাহব্যাপী আয়কর মেলা শেষে দেশে মোট আদায় ২২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকা।

এবার রিটার্ন জমা দিয়েছেন সাড়ে তিন লাখের মতো। সেবা নিয়েছেন ১১ লাখ ৭০ লাখ মানুষ।

গতবার মেলায় আদায় ছিল ২১২৯ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার ৮১১ টাকা। রিটার্ন জমা দিয়েছিলেন এক লাখ ৯৪ হাজার ৫৯৮ জন। সেবা নিয়েছিলেন নয় লাখ ২৮ হাজার ৯৭৩ জন।

এ হিসাবে এবার মেলায় কর বেড়েছে ৪ দশমিক ১২ শতাংশ। রিটার্ন জমা বেড়েছে ৭২ দশমিক ৪ শতাংশ। আর সেবা গ্রহণকারীর সংখ্যা বেড়েছে ২৫ দশমিক ৯ শতাংশ।

মঙ্গলবার মেলার শেষদিন মধ্য রাতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শেষ দিনে আদায়ের পরিমাণ ছিল ৪২৬ কোটি ২০ লাখ টাকা। রিটার্ন দাখিল হয় ৬৬ হাজার ৩৩৩ জনের, সেবা নেন ২ লাখ ২৫ ৪৫৯ জন।

রাজধানী ঢাকার আগারগাঁওয়ে নতুন এনবিআর ভবনে মেলার শেষদিনে সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত টানা চলেছে আয়কর আদায় কার্যক্রম। শেষদিনেও ছিল প্রচণ্ড ভিড়। করদাতা-সেবাগ্রহীতাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। বিশেষ করে কর দেয়ার পর ট্যাক্স কার্ড নিতে ছিল সবার ব্যাপক আগ্রহ। এবারই প্রথম ট্যাক্স কার্ড চালু করা হয়েছে। এদিন আদায়ের পরিমাণ ছিল ৪২৬ কোটি ২০ লাখ টাকা।

আয়কর মেলার শেষদিন ঢাকাসহ সারাদেশে ৪৮টি স্পটে মেলা অনুষ্ঠিত হয়েছে। এবার রাজধানী ঢাকাসহ দেশের ৫৬টি জেলা শহরে, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। গত ১ নভেম্বর রাজধানীর আগারগাঁও নিমার্ণাধীন জাতীয় রাজস্ব ভবনে ঢাকার মেলা উদ্বোধন করেছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।

আয়কর মেলা শেষ হলেও আগামী ৯ নভেম্বর থেকে মেলায় বিদ্যমান সব করসেবা, ইনকাম ট্যাক্স আইডি কার্ড কর অঞ্চলে দেওয়া হবে বলে এনবিআর জানিয়েছে। ১২ থেকে ২৩ নভেম্বর সব কর অঞ্চলে আয়কর মেলার মতোই রিটার্ন জমা দেওয়া যাবে।

মেলার পর ২৪ থেকে ৩০ নভেম্বর সারাদেশে সব কর অঞ্চলে আয়কর সপ্তাহ পালিত হবে। সেখানে মেলার পরিবেশে মেলার মতোই সব কর সেবা দেয়া হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: