সর্বশেষ আপডেট : ৫১ মিনিট ২৪ সেকেন্ড আগে
বুধবার, ২২ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আয়কর মেলার ৫ দিনে আয় ১৫শ কোটি টাকা

নিউজ ডেস্ক:: ব্যাপকভাবে জমে উঠেছে এবারের আয়কর মেলা। এ পর্যন্ত সেবা নিয়েছেন প্রায় ৮ লাখ মানুষ। মেলার ৫ দিন শেষে আয় হয়েছে প্রায় ১৫শ কোটি টাকারও বেশি। যদিও মেলার ৭ দিনে ৩ হাজার কোটি টাকা আয়ের আশা করেছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মেলার আজ ৬ষ্ঠ দিন, শেষ হবে আগামীকাল (মঙ্গলবার)। সংশ্লিষ্টরা জানিয়েছেন, করদাতাদের সুবিধার্থে মেলার সময় প্রতিদিন ৩ ঘণ্টা বাড়ানো হয়েছে। এ অবস্থায় লক্ষ্যমাত্রার কাছাকাছি আয়কর আদায় হবে বলে আশা করছেন তারা।

 

জানা গেছে, ৫ দিন শেষে ঢাকাসহ সারাদেশে মোট রাজস্ব আয় হয়েছে প্রায় ১৫শ কোটি টাকা। মেলা শুরু হয় বুধবার। সে দিন আয় হয় প্রায় ২০৮ কোটি টাকা। দ্বিতীয় দিনে (বৃহস্পতিবার) সবচেয়ে বেশি রাজস্ব আয় হয়েছে। ওই দিন আয় হয় ৫৪৩ কোটি ৩০ লাখ টাকা। তৃতীয় দিনে আয় হয়েছে ২৩৩ কোটি টাকা, চতুর্থ দিনে আয় হয়েছে ২১৬ কোটি টাকা। আর রোববার ৫ম দিনে আয় হয়েছে ২৭১ কোটি ৮৭ লাখ টাকা।

এছাড়া এ সময়ে সেবা নিয়েছেন প্রায় ৮ লাখ মানুষ। এরমধ্যে প্রথম দিনে সেবা নিয়েছেন ৭৯ হাজার জন, পরের দিন ১ লাখ ৫৩ হাজার জন, তৃতীয় দিনে ১ লাখ ৬৪ হাজার জন, ৪র্থ দিনে ১ লাখ ৯৪ হাজার জন। আর রোববার ৫ম দিনে সেবা নিয়েঠে ১ লাখ ৮০ হাজার জন।

মেলা সূত্র জানায়, আয়কর মেলার ৫ম দিন ঢাকাসহ দেশের ৫৩টি জেলা এবং ২২টি উপজেলার (ভ্রাম্যমাণ ১৩) ৭৫টি স্পটে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলার ৫ম দিন ঢাকাসহ সারাদেশে করদাতা, সেবাগ্রহীদের পদচারণায় মেলা প্রাঙ্গণ মুখর ছিল। মেলা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলে। প্রতিদিনের মতো রোববারও মেলায় করদাতাদের বাড়তি আকর্ষণ যোগ করে ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’। মেলায় কয়েকটি লাইনে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে করদাতারা এ কার্ড সংগ্রহ করেন।

এছাড়া সাধারণ করদাতাদের পাশাপাশি বিশেষ ব্যক্তিদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড সংগ্রহ মেলায় বাড়তি মাত্রা যোগ করে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন সোম ও মঙ্গলবার এ দুই দিনও মেলা চলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত।

এবারের মেলায় প্রথমবারের মতো করদাতাদের ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা স্মার্ট কার্ড’ এবং ‘ট্যাক্সপেয়ার’ স্টিকার দেয়া হচ্ছে। প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে আয়কর মেলায় ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রদান করা হয়। আয়কর রিটার্ন দাখিল করার পরপরই মেলার বুথের যে কোনো একটিতে রশিদ জমা দেয়ার মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে এ স্মার্ট কার্ড দেয়া হচ্ছে।

মেলায় ১০২টি বুথ থেকে করসেবা প্রদান করা হচ্ছে। এর মধ্যে ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্প ডেস্ক, মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, প্রতিবন্ধী, ই-টিআইএন বুথ থেকে করসেবা দেয়া হচ্ছে। রয়েছে বৃহৎ করদাতা ইউনিট, সঞ্চয় অধিদফতর, কাস্টমস, ভ্যাট, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল, বিসিএস কর একাডেমি, আইআরডি, ট্যাক্সেস আপিলাত ট্রাইব্যুনাল, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের বুথ।

আয়কর জমাদানের জন্য রয়েছে ই-ফাইলিং তিনটি বুথ, জনতা ব্যাংক, সোনালী ব্যাংকের ৯টি বুথ, ই-পেমেন্ট ও কিউক্যাশের একটি করে বুথ। মেলায় কোনো করদাতা অসুস্থ হয়ে গেলে মেডিক্যাল টিম বুথ থেকে প্রাথমিক চিকিৎসা নিতে পারেন।

এছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি, র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, দুর্যোগ ব্যবস্থাপনার ৪টি বুথ রয়েছে। করদাতাদের জন্য রয়েছে নামাজের স্থান, ক্যান্টিন, ফটোকপি করার ব্যবস্থা।

করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২, উত্তরা ও যাত্রাবাড়ী থেকে ১৩টি শাটলবাস চলাচল করছে। আয়কর অফিসে না এসে যেকোনো জায়গা থেকে অনলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রদান করা হচ্ছে ইউজার আইডি ও পাসওয়ার্ড।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: