সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১৬ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভিয়েতনামে বন্যায় ৪৯ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক::

ভিয়েতনামে মধ্যাঞ্চলে টাইফুন ও অতিবৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় কমপক্ষে ৪৯ জন প্রাণ হারিয়েছেন। নিখোঁজ রয়েছেন আরো ১৯ জন। সোমবার স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এএফপি। এপেক সম্মেলনের প্রাক্কালে দেশটিতে এই দুর্যোগ আঘাত হানলো। ভিয়েতনামের দানানং অঞ্চলে সোমবার থেকে ওই সম্মেলন শুরু হচ্ছে।

রোববার এক বিবৃতিতে ভিয়েতনামের কৃষি ও গ্রাম উন্নয়নমন্ত্রী নগুয়েন ঝুয়ান কুওং বলেছেন, ‘বন্যা পরিস্থিতির আরো অবনতি হতে পারে। কেননা উপদ্রুত এলাকাগুলোর সব ক’টি নদী ও খালের পানে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।’এবারের বন্যা ১৯৯৭ সালের রেকর্ড ভেঙে ফেলতে পারে বলেও আশঙ্কা করেছেন মন্ত্রী।

ভিয়েতনামে বন্যা ও ঘূর্ণিঝড়ে ১ লাখ ১৬ হাজার জমির ফসল নষ্ট হয়েছে। বন্যা উপদ্রুত এলাকাগুলো থেকে এ পর্যন্ত ৩০ হাজার মানুষকে সরিয়ে আনা হয়েছে।

শনিবার টাইফুনের আঘাতে প্রায় ২৩০টি মালবাহী ও মাছ ধরার জলযান ডুবে গেছে এবং এক হাজারেরও বেশি বাড়িঘর ধ্বংস হয়েছে, যার অধিকাংশই মধ্যাঞ্চলীয় কানহ হোয়া প্রদেশে অবস্থিত। প্রাকৃতিক দুর্যোগে অনেকগুলো প্রদেশের বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

দেশটিতে এমন এক এই প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানলো যখন আন্তর্জাতিক এশিয়া প্যাসিফিক ইকোনোমিক কোঅপারেশন বা এপেক সম্মেলনের জন্য বিদেশি অতিথিরা সেখানে সমবেত হতে শুরু করেছে। ভিয়েতনামের মধ্যাঞ্চলীয় ডা নাং নগরীতে ৬ নভেম্বর থেকে ১১ নভেম্বর ওই শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। এই সম্মেলনে অ্যাপেকের শীর্ষ স্থানীয় ফার্মগুলোর প্রায় ১০ হাজার প্রতিনিধি ও ২ হাজার প্রধান নির্বাহী কর্মকর্তা ও ৩ হাজার সাংবাদিক অংশ নিচ্ছেন।

নগরীর মাই সন সৈকতের ধারে শনিবার সকালে দমকা বাতাসে এপেক সম্মেলন উপলক্ষে নির্মিত বেশ কয়েকটি স্বাগত তোরণ ধ্বংস হয়েছে। পানি ঢুকে গেছে অনেক হোটেল ও রেস্টেুরেন্টেও। বহু অতিথিকে সেখান থেকে নৌকায় করে সরিয়ে আনা হয়েছে।

চলতি বছর ভিয়েতনামে বেশ কয়েকবার বন্যা ও ঘূণিঝড় আঘাত হেনেছে। গত মাসে বন্যা ও ভূমিধসে নিহত হয়েছিলো ৭০ জনের বেশি মানুষ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: