সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৫৫ সেকেন্ড আগে
সোমবার, ২০ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চাঁদের পথে ছোট্ট ‘আশা’

তথ্যপ্রযুক্তি ডেস্ক::

আকৃতিতে ছোট্ট একটা দিয়াশলাই বাক্সের মতো। শক্তিও আহামরি কিছু নয়। তবু সেই খুদে রোবটই এখন বড় আশার প্রতিচ্ছবি ভারতীয় প্রকৌশলী-বিজ্ঞানীদের কাছে। চেহারা এবং গুণের সঙ্গে মিলিয়েই তার নাম দেয়া হয়েছে— ‘ছোটি সি আশা’।

আশায় ভর করে এবার দেশটির বিজ্ঞানীরা স্বপ্ন দেখছেন নতুন রেকর্ড গড়ার। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) জানায়, এই প্রথম চাঁদে কোনো বেসরকারি অভিযান হতে চলেছে। তার দায়িত্বে রয়েছে ভারতের একটি বেসরকারি সংস্থা ‘টিম ইন্ডাস’। সেই অভিযানে চাঁদের মাটিতে নামবে রোবট-গাড়ি তথা মহাকাশ বিজ্ঞানের ভাষায় রোভার ‘ছোটি সি আশা’। উপগ্রহের মাটিতে তার চাকা গড়ালেই ফের মহাকাশ বিজ্ঞানের দুনিয়ায় নতুন পালক জুড়বে আর্যভট্ট-বরাহমিহিরের দেশের মুকুটে।

টিম ইন্ডাসের জানায়, ‘ছোটি সি আশা’র শরীরে দু’টি ক্যামেরা, ব্যাটারি এবং টেলি-যোগাযোগের ডিভাইস বসানো হয়েছে। চাঁদের মাটিতে নামার পরে ৫০০ মিটার গড়াবে ‘আশার’ চাকা। তারই মাঝে ছবি তুলে পৃথিবীতে পাঠাবে সে। স্পেন, আমেরিকা, ভারত, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ায় বসানো অ্যান্টেনার মাধ্যমে সেই তথ্য চলে আসবে টিম ইন্ডাসের কাছে।

চাঁদে অভিযানের জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল তথ্যপ্রযুক্তি সংস্থা ‘গুগল’। সেই প্রতিযোগিতায় জেতে টিম ইন্ডাস। শুরু হয় চাঁদে পাড়ি দেওয়ার প্রস্তুতি। সংস্থার অন্যতম কর্ণধার রাহুল নারায়ণ জানিয়েছেন, ‘ছোটি সি আশা’-কে চাঁদে পাঠানোর দায়িত্বে রয়েছে ইসরো। আগামী ডিসেম্বর থেকে মার্চের মধ্যেই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে চাঁদে পা়ড়ি দেবে সে। তবে এখনও চূড়ান্ত দিনক্ষণ ঠিক হয়নি। ভারতের মাটি থেকে চাঁদে পৌঁছতে তার প্রায় দশদিন সময় লাগবে।

সূত্র: ইন্ডিয়াটাইমস

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: