সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৭ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিপিএ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:: জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হল প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সম্মেলনের অনুষ্ঠানিকতা। আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন সংস্থাটির ভাইস প্যাট্রন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠানের উদ্বোধনী ঘোষণা করেন তিনি।

‘কনটিনিউয়িং টু এনহান্স দ্য হাই স্ট্যান্ডার্ডস অব পারফরমেন্স অব পার্লামেন্টারিয়ানস’- এ প্রতিপাদ্য সামনে রেখে গত নভেম্বর থেকে সম্মেলনটি চলছে।

আজ আনুষ্ঠানিক উদ্বোধনের পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাধারণ সভা, বিভিন্ন গ্রুপের মিটিং ও আটটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হচ্ছে।

ঢাকায় অনুষ্ঠেয় এ সম্মেলনেই পার্লামেন্টারি ফোরামের নতুন চেয়ারপারসন নির্বাচন হবে। বর্তমানে এর চেয়ারপারসনের দায়িত্বে রয়েছেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নভেম্বরের ১ তারিখ থেকে ছোট আকারে শুরু হলেও আজ থেকে আনুষ্ঠানিকভাবে এ সম্মেলনের উদ্বোধন হয়। ৮ নভেম্বর পর্যন্ত এই সম্মেলন চলবে। ১ নভেম্বর থেকে গতকাল পর্যন্ত রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে সিপিএ’র স্মল ব্রাঞ্চের বিভিন্ন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

আয়োজকরা জানিয়েছেন, সিপিএ’র ঢাকা সম্মেলনে দুটি প্লেনারি সেশন ও আটটি ওয়ার্কশপে আন্তর্জাতিক বিশেষজ্ঞগণ ও সংসদ সদস্যগণ বিভিন্ন বিষয়ে আলোচনা, স্বাগতিক বাংলাদেশ শাখার উত্থাপিত লিঙ্গবৈষম্য, দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়ন, সংসদীয় কাজ সম্পর্কে যুবকদের অবহিত করা ছাড়াও কমনওয়েলথের মধ্যে দৃঢ় সম্পর্ক গড়ে তোলার জন্য সংসদ সদস্যদের ভূমিকার বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

রোহিঙ্গা ইস্যুটি কর্মসূচিতে অন্তর্ভুক্ত না হলেও সিপিএ’র বাংলাদেশ প্রতিনিধি দল বিষয়টি আলোচনা করবেন। এর মাধ্যমে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যাপারে আন্তর্জাতিক চাপ সৃষ্টি করা হবে।

সংসদীয় গণতন্ত্রের প্রয়োগ ও অনুশীলনের ক্ষেত্রে সংসদ সদস্যগণ যে সব প্রতিকূলতার সম্মুখীন হন এবং এ থেকে তারা যেসব অভিজ্ঞতা অর্জন করেন সেসব বিষয়ে মত বিনিময়ের একটা সুযোগ করে দেয় কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের বার্ষিক সম্মেলন। আমরা আশা করবো স্বাগতিক বাংলাদেশ জাতীয় সংসদের ব্যবস্থাপনায় ঢাকায় অনুষ্ঠেয় কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন সম্মেলন সংসদীয় গণতন্ত্রের চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করে গণতন্ত্রের অগ্রযাত্রা সমুন্নত রাখতে অবদান রাখবে।

সিপিএ সম্মেলনে ৫২টি দেশের ১৮০টি জাতীয় ও প্রাদেশিক সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্যসহ পাঁচ শতাধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: