সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ১৪ সেকেন্ড আগে
শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিদ্যালয়ে জাতীয় পতাকার যথাযথ ব্যবহারের নির্দেশ

নিউজ ডেস্ক:: প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা যথাযথভাবে ব্যবহারের নির্দেশ দিয়েছে সরকার। একই সঙ্গে বিদ্যালয়গুলোতে দৈনিক সমাবেশ ও জাতীয় সংগীত পরিবেশন নিশ্চিতেও নির্দেশনা দেয়া হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা সম্বলিত গত বৃহস্পতিবার একটি পরিপত্র জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

অধিদফতরের পরিচালক (পলিসি ও অপারেশন) বিজয় ভূষণ পাল স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে নির্ধারিত সময়ে প্রতিদিন নিয়মিত যথাযথ সম্মান সহকারে সঠিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, নামানো এবং সংরক্ষণ করা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। জাতীয় পতাকা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, দেশপ্রেম ও মহান মুক্তিযুদ্ধের চেতনার প্রতীক।

 

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অধ্যায়নরত সকল শিক্ষার্থীর মধ্যে দেশ ও জাতির প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা গড়ে তোলার জন্য জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশ বাধ্যতামূলক। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গত ২৬ এপ্রিল ভবনের আকার আকৃতির উপর ভিত্তি করে জাতীয় পতাকার দৈর্ঘ্য/প্রস্থ অনুপাতে যেটি প্রযোজ্য সেই অনুপাতে জাতীয় পতাকা ব্যবহারের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয় বলে উল্লেখ করা হয় পরিপত্রে।

এতে বলা হয়, ২০১৬ সালের ৭ আগস্ট প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে প্রতি কর্মদিবসে প্রত্যেকটি বিদ্যালয়ে নিয়মিত যথাসময়ে সঠিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, সমাবেশ ও জাতীয় সংগীত পরিবেশনের নির্দেশনা জারি করা হলেও তাও মানা হচ্ছে না। কোনো কোনো প্রাথমিক বিদ্যালয়ের ফাটা-ছেঁড়া, মলিন ও বিবর্ণ পতাকা উত্তোলন করা হয়, যা অনাকাঙ্খিত, অনভিপ্রেত এবং জাতীয় পতাকা বিধি-১৯৭২ এর পরিপন্হী ও শাস্তিযোগ্য।

পরিপত্রে আরও বলা হয়, এমতাবস্থায় ‘জাতীয় পতাকা বিধি-১৯৭২’ অনুযায়ী সংশ্লিষ্ট সকলকে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের যথাযথ সম্মানসহ জাতীয় পতাকা উত্তোলন, নামানো ও সংরক্ষণ এবং দৈনিক সমাবেশ ও জাতীয় সংগীত পরিবেশন নিশ্চিত করতে হবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: