সর্বশেষ আপডেট : ২ মিনিট ১ সেকেন্ড আগে
শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কিমের দেশকে সন্ত্রাসে মদদদাতার তকমা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:: কিম জং উনের দেশকে সন্ত্রাসে মদদদাতা রাষ্ট্রের তকমা দেয়ার ব্যাপারে আলোচনা চলছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার।

আগামী সপ্তাহে ১০ দিনের জন্য এশিয়া সফরে বের হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে এটিই তার প্রথম এশিয়া সফর।

 

চীন, জাপান, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়ার মতো দেশে গিয়ে সেখানকার রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠক করার পরিকল্পনা রয়েছে ট্রাম্পের। তার ঠিক আগে উত্তর কোরিয়ার বিরুদ্ধে এত বড় পদক্ষেপের ভাবনা-চিন্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের কড়া হুঁশিয়ারি সত্ত্বেও একের পর এক পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে গেছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপ মাত্র ১৪ মিনিটে উড়িয়ে দেয়ারও হুমকি দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।

জাতিসংঘও কিমের আচরণে নাখোশ। জাতিসংঘের নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে একের পর এক পারমাণবিক পরীক্ষা চালিয়ে যাচ্ছে দেশটি। তা নিয়ে কিম এবং মার্কিন প্রেসিডেন্টের মধ্যে বাকযুদ্ধ চলছে দীর্ঘদিন ধরে।

শনিবারের সংবাদ সম্মেলনে কিমের সৎভাই কিম জং নামের মৃত্যুর প্রসঙ্গও তুলেছেন ম্যাকমাস্টার। চলতি বছরের শুরুর দিকে কুয়ালালামপুর বিমানবন্দরে খুন হন নাম।

ম্যাকমাস্টার বলছেন, কোনো রাষ্ট্র যখন নার্ভ গ্যাস ব্যবহার করে প্রকাশ্য বিমানবন্দরে কাউকে খুন করে, এবং যিনি খুন হয়েছেন তারই ভাই সেই খুনের নেপথ্যে থাকেন, তাকে সন্ত্রাসবাদ ছাড়া অন্য কিছু বলা যায় না। সে কারণে উত্তর কোরিয়াকে আমরা সন্ত্রাসবাদের মদদদাতার তকমা দেয়ার কথা ভাবছি। খুব শিগগিরই আপনারা বাকিটা জানতে পারবেন।

তবে উত্তর কোরিয়ার দাবি, যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে আগ্রাসন চালাচ্ছে। গতকাল কোরিয়া উপদ্বীপের আকাশে মহড়া চালিয়েছে দু’টি মার্কিন বোমারু বিমান। মার্কিন বাহিনীর সঙ্গে মহড়া দিয়েছে জাপান আর দক্ষিণ কোরিয়ার বাহিনীও।

যুক্তরাষ্ট্র বিষয়টি স্বীকারও করেছে। তাদের দাবি, গুয়ামে মার্কিন বায়ুসেনা ঘাঁটি অ্যান্ডারসন থেকে বোমারু বিমান উড়ে গেছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থার ভাষ্য মোতাবেক, বোমারু বিমানের মহড়া চালিয়ে কোরিয়া উপদ্বীপে উত্তেজনার পারদ চড়াতে চাইছে ওয়াশিংটন। উত্তর কোরিয়া তাদের সার্বভৌমত্বেও হস্তক্ষেপের অভিযোগ তুলেছে।

তবে যুক্তরাষ্ট্রের দাবি, আগ্রাসন নয়, রুটিন মাফিক মহড়া চালানো হয়েছে গতকাল।

সূত্র : এবিসি নিউজ




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: