সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৬ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উজবেকদের সঙ্গেই কঠিন পরীক্ষা যুবাদের

স্পোর্টস ডেস্ক:: মালদ্বীপ বাধা দিয়েও পারেনি। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে ৮৯ মিনিট আটকে রেখেও দ্বীপ দেশটি মাঠ ছেড়েছে মাথা নিচু করে। কষ্ট করে পূর্ণ পয়েন্ট পেলেও ওই জয়টি প্রত্যাশিতই ছিল লাল-সবুজ জার্সিধারী যুবাদের। কিন্তু মাহবুব হোসেন রক্সির শিষ্যদের কঠিন পরীক্ষায় নামতে হচ্ছে সোমবার।

ফিফা র্যাংকিংয়ে ৮০ ধাপ উপরে থাকা উজবেকিস্তানের বিরুদ্ধে খেলতে নামার আগে বাংলাদেশই আন্ডারডগ। খেলাটা বয়সভিত্তিক বলেই যা একটু আশা। তবে ওই দেশটির বিপক্ষে বাংলাদেশের অতীত রেকর্ড মোটেও সুখকর নয়।

এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে বাংলাদেশের সঙ্গে দুটি শক্ত দলই পড়েছে। একটি উজবেকিস্তান, অন্যটি তাজিকিস্তান। এ দুটি দল থাকায় বাংলাদেশের জন্য গ্রুপ রানার্সআপ হওয়াটা কঠিন। আর সেটা না হতে পারলে আরেকবার বাছাই পর্ব থেকেই ফিরতে হবে বাংলাদেশকে।

এ টুর্নামেন্টের পরের রাউন্ডে ওঠার তেমন আশা ছিল না বাংলাদেশের কোচ কিংবা খেলোয়াড়দের। আশাটা আসলে জেগেছে প্রথম ম্যাচে তাজিকিস্তানকে রুখে দেয়ায়। অপ্রত্যাশিতভাবে ওই ম্যাচ থেকে ১ পয়েন্ট পাওয়ায় এবং দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে হারানোয় আশার সলতেটা একটু জ্বলছে। বাংলাদেশের ভবিষ্যতটা কোন দিকে যাচ্ছে তা পরিস্কার হবে সোমবার উজবেকিস্তানের বিরুদ্ধে ম্যাচের পর।

একদিন আগেও ‘বি’ গ্রুপ শাসন করেছে বাংলাদেশ। দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে ছিল সবার উপরে। শনিবার ওই জায়গাটা ছেড়ে দিতে হয়েছে উজবেকিস্তানকে। প্রথম ম্যাচে শ্রীলংকার জালে ১০ গোল দেয়ার পর শনিবার দ্বিতীয় ম্যাচে দক্ষিণ এশিয়ার আরেক দেশ মালদ্বীপকে হারিয়েছে ৬-০ গোলে।

পরপর দুই ম্যাচ জিতে উজবেকিস্তান এক পা দিয়ে রেখেছে চূড়ান্ত পর্বে। একই দিনেই বাংলাদেশকে হারাতে হয়েছে টেবিলের দ্বিতীয় স্থানও। তাজিকিস্তান ওই জায়গায় বসেছে শ্রীলংকাকে ৬-০ গোলে হারিয়ে।

বাংলাদেশের সামনে দুই ম্যাচ। উজবেকিস্তান ছাড়াও আছে দক্ষিণ এশিয়ার দল শ্রীলংকা। তবে সোমবার উজবেকিস্তানের সঙ্গে ম্যাচটি হারলে বাংলাদেশের জ্বলে ওঠা আশার সলতে আবার নিভে যাবে। ড্র করতে পারলে ও কিছু ‘যদি’র সমীকরণ মিললে বাংলাদেশের ভাগ্য খুলে যেতেও পারে।

কিন্তু উজবেকিস্তানকে কী রোখা সম্ভব? বাংলাদেশ কোচ মাহবুব হোসেন রক্সি কাজটিকে কঠিন বললেও অসম্ভব মানছেন না। যদিও উজবেকিস্তানের যুবারা দুই বছর আগে ঢাকায় ৪-০ গোলে হারিয়ে গেছে বাংলাদেশের যুবাদের। আর দুই দেশের জাতীয় দলের রেকর্ডতো উজবেকিস্তানের জয়-জয় দিয়ে ভরা। উজবেকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশ এ পর্যন্ত চারটি ম্যাচ খেলে হেরেছে ৬-০, ৫-০ ও ৪-০ ব্যবধানে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: