সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওয়াকফ ব্যবস্থা সামাজিক দারিদ্র্য দূর করে : রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক:: ওয়াকফ ব্যবস্থা সামাজিক দারিদ্র্য দূর করে। তাই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সামাজিক নিরাপত্তাবলয় নিশ্চিতে ওয়াকফ সহায়ক হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

শনিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারঁগাও হোটেলে ওয়াকফ পুনর্জাগরণের লক্ষে দুই দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা ‘রিভাইভাল অব ওয়াকফ ফর সোসিও ইকনোমিক ডেভেলপমেন্ট’ উদ্বোধনকালে রাষ্ট্রপতি এ কথা বলেন।

 

তিনি বলেন, উন্নয়নের দীর্ঘমেয়াদী ভিশনকে এগিয়ে নিতে বাংলাদেশ সরকার সম্ভাবনাময় সম্পদগুলো ব্যবহারের মাধ্যমে দারিদ্র দূরীকরণ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি কার্যক্রম অব্যাহত রেখেছে।

রাষ্ট্রপতি বলেন, ইসলামী আর্থিক ব্যবস্থায় ইসলামী ব্যাংকিং, ইসলামী মাইক্রো ফাইন্যান্স, যাকাত, ওয়াকফ, সাদাকা, কর্জে হাসানা’র মত বিষয়গুলো সমাজের আর্থিক অন্তর্ভুক্তিমূলক কার্যক্রমকে নিশ্চিত করতে টেকসই উন্নয়ন ও কল্যাণমূলক উদ্দেশ্যকে সুন্দরভাবে সম্পৃক্ত করেছে।

তিনি বলেন, ওয়াকফ দারিদ্র্য দূর করে সামাজিক নিরাপত্তাবলয় নিশ্চিত করার এসডিজি অর্জনকে সহজতর করবে।

এ সময় সমাজ থেকে দারিদ্র্য দূর করতে ওয়াকফর মত বিভিন্ন পদ্ধতির মাধ্যমে সুবিধাবঞ্চিতদের কল্যাণে সম্পদশালীদের এগিয়ে আসার আহ্বান জানান রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্স ইউনিভার্সিটির ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. কবির হাসান।

বিশেষ অতিথি ছিলেন ইসলামিক রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের সিনিয়র ইকোনোমিস্ট ড. খলিফা মোহাম্মদ আলী। স্বাগত বক্তব্য দেন সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের চেয়ারম্যান নিয়াজ রহিম।

সম্মানিত অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, একাধিক ইসলামী ব্যাংক ক্যাশ ওয়াকফ ব্যবস্থাপনা চালু করেছে; যেখানে কয়েক হাজার আমানতকারী অর্থ জমা রেখেছেন। তিনি ধনী ও কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে যাকাত ও ওয়াকফ ব্যবস্থাপনার প্রতি গুরুত্ব দেয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামী ব্যাংক বাংলাদেশের চেয়ারম্যান আরাস্তু খান।

আইডিবি গ্রুপের ইসলামিক রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের যৌথ উদ্যোগে এ কর্মশালায় বাংলাদেশ, ব্রুনাই, ইন্দোনেশিয়া, জাপান, সৌদি আরব, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র থেকে গবেষক, পন্ডিত ও বিশেষজ্ঞরা অংশ নিচ্ছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: