সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২১ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বড়লেখায় ইউপি সচিবের গাফিলতি : জন্মনিবন্ধন সনদ গ্রহণে জনদুর্ভোগ

বড়লেখা প্রতিনিধি:: বড়লেখা উপজেলার বর্নি ইউপি সচিবের গাফিলতির কারণে প্রায় ১ বছর ধরে ইউনিয়নবাসী ডিজিটাল জন্মনিবন্ধন সনদ পাচ্ছেন না। এতে অনেকে চলমান হালনাগাদ ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে পারছেন না। এছাড়া ব্যাংক-বীমা, পাসপোর্ট করতে ও অভিভাবকরা তাদের শিশু সন্তানদের স্কুলে ভর্তি করা নিয়ে মারাত্মক দুশ্চিন্তায় পড়েছেন।

জানা গেছে, প্রায় ১ বছর পূর্বে উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউপি সচিব সিদ্ধার্থ দাস বর্নি ইউনিয়নে বদলি হন। ন্থানীয় সরকার বিভাগের রেজিস্ট্রার জেনারেল প্রদত্ত প্রত্যেক ইউনিয়নের গোপন পাসওয়ার্ড ইউপি সচিব সংরক্ষণ করেন। এ গোপন পাসওয়ার্ডের মাধ্যমেই ভুক্তভোগীদের ডিজিটাল জন্ম ও মৃত্যু নিবন্ধন শেষে সনদপত্র প্রদান করতে হয়। বদলি জনিতে কারণে সচিবরা নিজ দায়িত্বে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের মাধ্যমে পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম রয়েছে। কিন্তু বর্নি ইউপি সচিব সিদ্ধার্থ দাস গত ১ বছরেও পাসওয়ার্ড পরিবর্তন না করায় জনসাধারণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। অথচ এ ইউনিয়নের সাবেক সচিব শাহীন আহমদ চৌধুরী নতুন কর্মস্থল সুজানগর ইউপিতে গত জুলাই মাসে পাসওয়ার্ড পরিবর্তন করেছেন।

বৃহস্পতিবার সরেজমিনে গেলে পাকশাইল গ্রামের রাসেল আহমদ জানান, ২-৩ মাস ধরে ইউনিয়ন অফিসে ধর্না দিয়েও ছোটবোনের জন্মনিবন্ধন সনদ সংগ্রহ করতে পারেননি। স্কুলে ভর্তির জন্য শিশু সন্তান সোহাদা বেগমের ডিজিটাল জন্মনিবন্ধন সনদ না পাওয়ায় মেয়ের স্কুলে ভর্তি নিয়ে মহা দুশ্চিন্তায় বাবা আব্দুস সহিদ। মনারাই গ্রামের আব্দুল মন্নান ৩ মাস ধরে বোনের জন্মনিবন্ধন করতে সচিবের বারান্দায় দৌড়ঝাপ দিচ্ছেন। কিন্তু ইউপি সচিব পাসওয়ার্ড নেই জানিয়েই তাদেরকে বিদায় করছেন। ভুক্তভোগীরা অভিযোগ করেন ইউপি সচিবের দায়িত্বহীনতা ও গাফিলতির কারণেই তারা মারাত্মক ক্ষতির ও দুর্ভোগের শিকার হচ্ছেন।

বর্নি ইউপি সচিব সিদ্ধার্থ দাস জানান, পাসওয়ার্ড পরিবর্তনের জন্য তিনি কয়েকবার রেজিস্ট্রার জেনারেল বরাবরে আবেদন করেছেন। কিন্তু আজও পাসওয়ার্ড পরিবর্তন না করায় তিনি ডিজিটাল জন্মনিবন্ধন সনদ প্রদান করতে পারছেন না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: