সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৭ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১১ দিন এশিয়ায় সফর করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টানা ১১ দিন এশিয়ায় সফর করবেন। এই সফরে তিনি জাপান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম এবং ফিলিপাইনে যাবেন। গত ২৫ বছরে এশিয়ায় কোনো মার্কিন প্রেসিডেন্টের এটাই সবচেয়ে দীর্ঘ সফর। খবর বিবিসির।

উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র কর্মসূূচি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই এশিয়া সফরে যাচ্ছেন ট্রাম্প। তার এই সফরে দক্ষিণ কোরিয়া এবং জাপানের সঙ্গে সম্পর্কের ঘনিষ্ঠতা আরো বাড়বে এবং পিয়ংইয়ংকে থামাতে চীনের ওপর কঠিন চাপ দেয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

বর্তমানে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে সফর করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেখানে তিনি একটি সম্মেলনে অংশ নিয়েছেন। এর পরেই তিনি চলে যাবেন পার্ল হার্বারের আরিজোনা মেমোরিয়ালে। ১৯৪১ সালে সেখানে আক্রমণ চালায় জাপান।

সেখানে সফর শেষ করে ট্রাম্প এবং মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প আগামীকাল অর্থাৎ ৫ নভেম্বর জাপানের উদ্দেশে রওনা দেবেন। সেখানে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা।

এরপর ৭ নভেম্বর দক্ষিণ কোরিয়ায় সফর করবেন ট্রাম্প। সেখানে তিনি জাতির উদ্দেশে ভাষণ দেবেন এবং প্রেসিডেন্ট মুন জ্যা-ইনের সঙ্গে বৈঠকে অংশ নেবেন।

উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে সম্প্রতি কঠোর সমালোচনা এবং হুমকি দিয়েছেন ট্রাম্প। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে রোবট মানব বলেও ব্যঙ্গ করেছেন তিনি।

এই সপ্তাহে তার এশিয়া সফরে তিনি উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে সফর করবেন না বলে জানানো হয়েছে। তবে তিনি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে হামফ্রেইস ক্যাম্পে সফর করবেন।

৮ নভেম্বর চীনে পৌঁছাবেন ট্রাম্প। সেখানে তিনি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন।

১০ নভেম্বর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে একটি সম্মেলনে যোগ দেবেন ট্রাম্প।

১১ নভেম্বর রাজধানী হানয়-এ সফর করবেন ট্রাম্প। সেখানে তিনি প্রেসিডেন্ট ট্রান ডাই কুয়াং এবং ভিয়েতনামের অন্যান্য নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

১২ নভেম্বর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় পা রাখবেন ট্রাম্প। সেখানে অ্যাসোসিয়েশন ফর সাউথইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান)-এর ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশ নেবেন।

১৩ নভেম্বর তিনি আসিয়ান সম্মেলনে যোগ দেবেন ট্রাম্প। তিনি প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তের সঙ্গে বৈঠক করবেন।

ট্রাম্পের আগে ১৯৯১ সালের শেষে এবং ১৯৯২ সালের শুরুর দিকে দীর্ঘ সময়ের জন্য এশিয়া সফর করেছেন জর্জ এইচ ডব্লিউ বুশ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: