সর্বশেষ আপডেট : ৪৪ মিনিট ৪০ সেকেন্ড আগে
বুধবার, ২২ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ৭০০ অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক::

শুক্রবারের এক অভিযানে বাংলাদেশসহ বিভিন্ন দেশের ৭০০ জন ইউরোপগামী অভিবাসীকে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করে নিরাপদ জায়গায় স্থানান্তরিত করা হয়েছে। ওই অভিবাসী দলের মধ্যে ২৩ জনের মৃত্যু ঘটেছে বলে জানা গেছে। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বেআইনি পথে তাদের ইউরোপে পাঠানো হচ্ছিল। ইতালীয় কোস্টগার্ডের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে বার্তা সংস্থা মিডল ইস্ট আই।

মৃতদেহগুলোর সন্ধানে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত ‘সোফিয়া’ মিশনের একটি স্প্যানিশ জাহাজ ইতিমধ্যেই উদ্ধার তৎপরতা শুরু করেছে। পাশাপাশি প্রায় নিমজ্জিত একটি রাবার বোটে থাকা ৬৪ জনকেও উদ্ধার করা হবে ‘সোফিয়া’র মাধ্যমে।

গত জুলাইয়ে রোম লিবিয়ার সঙ্গে মানবসম্পদ আমদানি চুক্তি বন্ধ করে দেয়। কারণ ওই চুক্তিটিকে আন্তর্জাতিক মানবপাচারকারীরা জন্য সুযোগ হিসেবে ব্যবহার করে আসছিল। ফলে টানা তিন বছর ধরে অবিরাম অভিবাসী আগমনের পর গত জুলাই থেকে তাতে কিছুটা শিথিলতা আসতে শুরু করে।

জানা গেছে, শুক্রবার মোট ছয়টি উদ্ধার অভিযান পরিচালিত হয়। উদ্ধার অভিযান পরিচালনকারী মিশনের মুখপাত্র মতে চলতি মাসের মধ্যে এটিই সবচেয়ে ব্যস্ততম উদ্ধার অভিযান।

প্রসঙ্গত, চলতি বছরে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রায় দেড় লাখ মানুষ অবৈধ পথে ইউরোপে ঢোকে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এর মধ্যে দুই হাজার আটশ ২৬ জন এই দুর্গম জলপথ পাড়ি দিতে গিয়ে প্রাণ হারায়।

 

গত বুধবারও সাত জনের মৃতদেহ উদ্ধার করার পাশাপাশি ৯০০ জনকে জীবিত উদ্ধার করা হয়।

ইতালিয়ান কোস্টগার্ড জানায়, তারা এদিন কোস্টগার্ড জাহাজ ‘ডিকোট্টি’র মাধ্যমে ৭৬৪ জন অভিবাসীকে উদ্ধার করে। ওই জাহাজে আটটি মৃতদেহ ছিল বলেও জানায় তারা।

উদ্ধারকারী মিশনের পক্ষ থেকে আরও জানানো হয়, উদ্ধার পাওয়া ওইসব অভিবাসীরা বাংলাদেশ, সাহারা মরুভূমি অধ্যুষিত আফ্রিকার বিভিন্ন দেশ, লিবিয়া, আলজেরিয়া, মিশর, নেপাল, মরক্কো, শ্রীলঙ্কা, ইয়েমেন, সিরিয়া, জর্দান এবং লেবাননের নাগরিক।

এছাড়া শুক্রবার এজিয়ান সাগরে তিনটি মৃতদেহ এবং ছয়জনের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। পাশাপাশি উদ্ধারও করা হয়েছে বেশ কয়েকজনকে। তারা গ্রিসে ঢোকার চেষ্টা করছিল বলে জানা গেছে।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যানুসারে, চলতি বছরের প্রথম দশ মাসে প্রায় এক লাখ দশ হাজার মানুষ সাগরপথে সেদেশে ঢুকেছে। যা গত বছরের তুলনায় ত্রিশ শতাংশ কম।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা জানায়, চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিয়ে দেড় লাখ অভিবাসী ইউরোপে ঢুকেছে এবং তাদের মধ্যে দুই হাজার আটশ ২৬ জন এই পথ পাড়ি দিতে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: