সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ১৮ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিউইয়র্কের ট্রাক হামলাকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ম্যানহাটনে ট্রাক চালিয়ে আটজনকে হত্যার ঘটনায় হামলাকারী উজবেকিস্তানের অভিবাসীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ গঠন করা হয়েছে। ২৯ বছর বয়সী সাইফুল্ল সাইপোভের বিরুদ্ধে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর কাছে বিভিন্ন উপাদান এবং সম্পদ সরবরাহের অভিযোগও আনা হয়েছে।

মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে ম্যানহাটনের পশ্চিমপাশের মহাসড়কে হামলার পরপরই সাইফুল্ল সাইপোভকে গুলি চালিয়ে আহত করে পুলিশ। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

প্রসিকিউটররা বলছেন, সাইফুল্ল তাদের সঙ্গে স্বাভাবিকভাবে কথা বলেছেন। এছাড়া নিজের কারাদণ্ড মওকুফের জন্য আত্মপক্ষ সমর্থনের বিষয়টি নাকচ করে দিয়েছেন।

Truck-attack

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে বলেছেন, তার মৃত্যদণ্ড দেয়া উচিত। যদিও নিউইয়র্কে সেটা বিলুপ্ত করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে নিউইয়র্ক শহরের ম্যানহ্যাটনে সাইকেল চলাচলের রাস্তায় ট্রাক উঠিয়ে দেয়া হয়। ট্রাকের চাপায় সাইকেল আরোহী এবং পথচারী মিলে ঘটনাস্থলেই ছয়জন নিহত হন। পরে হাসপাতালে আরও দু’জন নিহত হন। ট্রাক হামলায় আহত ১২ জনের মধ্যে নয়জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

ফেডারেল আদালতের নথিপত্রে সাইফল্লর স্বীকারোক্তি দিয়েছেন। স্বীকারোক্তিতে বলেন, দুই মাস আগে হামলার পরিকল্পনা করেন তিনি। পরিকল্পিতভাবে হ্যালোইন উৎসবকে টার্গেট করা হয়। যাতে রাস্তায় জনসমাগম থাকে।

ট্রাকেও আইএসের পতাকা টাঙিয়ে নেয়ার পরিকল্পনা করেছিলেন তিনি। কিন্তু পরে সিদ্ধান্ত নেন নিজের দিকে কারও মনোযোগ আকর্ষণ করবেন না। তার মোবাইলের মেমোরি কার্ড থেকে আইএসের সহিংস প্রোপাগান্ডা ভিডিও এবং ৯০টি গ্রাফিক্স পাওয়া গেছে।

Truck-attack

তিনি যাদের দ্বারা অনুপ্রাণিত হয়েছেন তাদের মধ্যে অন্যতম হলেন, আইএস নেতা আবু বকর আল বাগদাদি। হামলার তদন্তকারীরা বলছেন, হামলার সঙ্গে জড়িত সন্দেহে উজবেকের আরেক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিলেন তারা। ৩২ বছর বয়সী মুহাম্মদ জইর কাদিরভের ব্যাপারে ইতোমধ্যেই তথ্য চেয়েছে এফবিআই।

নিউজার্সিতে চলে যাওয়ার আগে ফ্লোরিডার তাম্পা এলাকায় বসবাস করতেন সাইফুল্ল। ২০১০ সালে উজবেকিস্তান থেকে যুক্তরাষ্ট্রে আসেন এবং সেখানকার বৈধ নাগরিকও হন তিনি। উবারের হয়ে তিনি গাড়ি চালাতেন বলেও নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

একজন গোয়েন্দাকে উদ্ধৃত করে সিবিএস নিউজ জানিয়েছে, ২০১৫ সাল থেকে এফবিআই কাউন্টার টেররিজম ইউনিট তার ব্যাপারে তদন্ত চালিয়ে আসছিল।

সূত্র : বিবিসি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: