সর্বশেষ আপডেট : ৫৮ মিনিট ২৪ সেকেন্ড আগে
বুধবার, ২২ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের ক্ষমতাধর একশ নারী : এগিয়েছেন শেখ হাসিনা, পিছিয়ে সু চি

ডেইলি সিলেট ডেস্ক ::
বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বস। এই তালিকার ৩০তম স্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সাময়িকীর গত বছরের তালিকায় তিনি ছিলেন ৩৬তম অবস্থানে। শুধু তাই নয়, তিনি এবার পিছনে ফেলেছেন মিয়ানমার নেত্রী সু চিকে।

প্রসঙ্গত, রাখাইন রাজ্যের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন চালানোর কারণে বিশ্ব জুড়ে সমালোচিত হচ্ছেন সু চি। অন্যদিকে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে বিশ্ব সম্প্রদায়ের কাছে নন্দিত হচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

গতকাল বুধবার প্রকাশিত ফোর্বসের ওই তালিকায় ক্ষমতাধর ১০০ নারীর তালিকা দেওয়ার পাশাপাশি বিশ্বের রাজনীতিতে সবচেয়ে ক্ষমতাধর ২১ জনের নাম স্থান পেয়েছে।

এবার শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে ফোর্বস-এ বলা হয়েছে, শেখ হাসিনা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার অঙ্গীকার করেছেন এবং তাদের জন্য ২০০০ একর জমি বরাদ্দ দিয়েছেন। যা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির অবস্থানের পরিষ্কার বিপরীত।

তবে এবারের ক্ষমতাধর নারীর তালিকায় বেশ নিচে নেমে এসেছেন মিয়ানমার নেত্রী অং সান সু চি। গতবছর তালিকার ২৬ নম্বরে থাকা সু চির অবস্থান এবার ৩৩য়ে। ক্ষমতাধর ১০০ নারীর শীর্ষে পাঁচে রয়েছেন যথাক্রমে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে, যুক্তরাষ্ট্রের মেলিন্ডা গেটস, সেরিল স্যান্ডবার্গ ও মেরি ব্যারা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: