সর্বশেষ আপডেট : ৫৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১০ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্ব বিজ্ঞান প্রতিযোগিতায় বাংলাদেশি আয়েশা

প্রবাস ডেস্ক ::
ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চেনের অর্থায়নে পরিচালিত বিশ্ব বিজ্ঞান প্রতিযোগিতায় লড়ছেন সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি শিক্ষার্থী আয়েশা আহমেদ।

বৈশ্বিক বিজ্ঞান প্রতিযোগিতার অন্যতম আয়োজন ‘দ্য ব্রেকথ্রো জুনিয়র চ্যালেঞ্জে’ ১৭৬টি দেশ থেকে ১১ হাজার প্রতিযোগী অংশ নিয়েছিলেন। প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন বাংলাদেশি ছাত্রী আয়েশা আহমেদও। তিনি সংযুক্ত আরব আমিরাতে পড়াশোনা করছেন। প্রতিযোগিতায় সেমিফাইনালের জন্য ২৯ জনকে বেছে নেওয়া হয়েছে। বাংলাদেশের প্রতিনিধি হিসেবে আয়েশা মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চল থেকে দু’জন বিজয়ীর একজন।

এ প্রতিযোগিতায় পদার্থ বিজ্ঞান, গণিত বা দৈনন্দিন বিজ্ঞানের কোনও ধারণা বা তত্ত্বের ওপর তিন মিনিটের একটি ভিডিও বানাতে দেওয়া হয়। ১৭ বছর বয়সী আয়েশা তার ভিডিওতে বৈজ্ঞানিক ব্যাখ্যাসহ স্ট্রিং থিওরি, বিভিন্ন গ্রাফিকস ও মজার বিষয় তুলে ধরেন।

ভিডিওভিত্তিক এ প্রতিযোগিতায় বিজয়ীকে দেওয়া হবে দুই লাখ পঞ্চাশ হাজার ডলারের বিজ্ঞান বৃত্তি। আয়েশা বিজয়ী হলে তাকে অনুপ্রেরণা দিয়েছেন এমন একজন শিক্ষক পাবেন ৫০ হাজার ডলার ও তার স্কুল বৈজ্ঞানিক গবেষণাগার তৈরি করতে পাবে আরও ১০ হাজার ডলার। মোট চার লাখ ডলারের এ অর্থায়ন করবে ‘চেন জুকারবার্গ ফাউন্ডেশন’।

আয়েশা পড়াশোনা করছেন ‘ইন্টারন্যাশনাল স্কুল অব কুয়েইফাত আবুধাবি’তে। তার বাবা মুনীর আহমেদ শাহাবুদ্দিন একজন ব্যাংক কর্মকর্তা। একমাত্র মেয়ে ও স্ত্রীকে নিয়ে তিনি দীর্ঘদিন ধরে সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: