সর্বশেষ আপডেট : ৪৮ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শুভ জন্মদিন শাহরুখ

www.hdfinewallpapers.com

বিনোদন ডেস্ক ::
বলিউডের অন্যতম জনপ্রিয় ও সেরা অভিনেতা শাহরুখ খান। বলিউডের সিনেমাকে তিনি নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। অনানুষ্ঠানিক ভাবে তাকে ডাকা হয়, একজন বিখ্যাত ভারতীয় অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক এবং মানবপ্রেমিক হসাবে।

কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার, অমিতাভ বচ্চনের খ্যাতিকে স্পর্শ করা পরবর্তী সময়ে একমাত্র অভিনেতা শাহরুখ। তাই দর্শক তার নাম দিয়েছে বলিউড বাদশাহ, কিং খান, কিং অব রোমান্স। তার প্রায় ৩.২ বিলিয়ন ভক্ত এবং মোট অর্থসম্পদের পরিমাণ ২৫০০ কোটি রুপি-এরও বেশি। ২০০৮ সালে নিউজউইক তাকে বিশ্বের ৫০ ক্ষমতাশীল ব্যক্তির তালিকায় স্থান দেয়। অভিনেতা হিসেবে বৈশ্বিক অবদানের জন্য শাহরুখ খানকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করেছে স্কটল্যান্ডের প্রাচীন বিশ্ববিদ্যালয় এডিনবরা বিশ্ববিদ্যালয়।

আজ এই সুপারস্টারের জন্মদিন। দিনটি ১৯৬৫ সালের ২ নভেম্বর। ভারতের নয়াদিল্লির এক মুসলিম পরিবারে জন্ম হয় শাহরুখ খানের। বড় বোন শেহনাজ তার নাম রাখেন শাহরুখ, যার অর্থ রাজমুখ। বাবা তাজ মোহাম্মদ খান ছিলেন একজন ভারতীয় স্বাধীনতাকর্মী।

১৯৮৮ সালে ‘ফৌজি’ নামের টেলিভিশন সিরিয়ালে কমান্ডো অভিমন্যু রাই চরিত্রের মাধ্যমে অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন শাহরুখ। ওই সিরিয়ালে অভিনয় করার সময় তিনি বলিউডের ‘ড্রিম গার্ল’ খ্যাত নায়িকা হেমা মালিনীর নজরে পড়েন। ১৯৯২ সালে হেমার হাত ধরেই ‘দিল আশনা হ্যায়’ ছবিতে প্রথম অভিনয় করেন শাহরুখ। তবে তার প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি ‘দিওয়ানা’। এটিকেই শাহরুখের অভিষেক ছবি হিসেবে ধরা হয়। প্রথম ছবিতেই শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে অর্জন করেন ‘ফিল্ম ফেয়ার পুরস্কার। সেই থেকে পথচলা শুরু, যা এখনও চলছে।

১৯৯৩ সালে ‘বাজিগর’ ও ‘ডর’ ছবিতে খলচরিত্রে অভিনয় করে তিনি বিপুল খ্যাতি পান। ‘ডর’ ছবিতে শাহরুখ একজন অপ্রকৃতস্থ প্রেমিক এর ভূমিকায় অভিনয় করেন, ছবিটি খুব সাফল্য লাভ করে এবং তিনি তারকা খ্যাতি পান। ‘বাজিগর’ ছবির জন্য তিনি তার ক্যারিয়ারের প্রথম ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেতা পুরস্কার লাভ করেন। এছাড়া তিনি কাভি হাঁ কাভি না ছবিতে একজন ব্যর্থ যুবক ও প্রেমিকের চরিত্রে অভিনয় করেন যার কারনে তিনি সমালোচকদের রায়ে শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হন।

১৯৯৫ ছিল তার জন্য খুব সাফল্যের বছর। দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে বক্স অফিস রেকর্ড ভাঙ্গে এবং এর সব কৃতিত্ব পান তিনি। ছবিটি ৫২০ সপ্তাহের বেশি প্রদর্শিত হয়। ভারতের সর্বাধিকবার প্রচারিত ছবি হিসেবে যাকে তুলনা করা যায় শোলের সাথে যা ২৬০ সপ্তাহ চলেছিল। ছবিটি বর্তমানে বারো বছর ধরে প্রদর্শিত হচ্ছে এবং প্রায় ১২ বিলিয়ন রুপির চেয়েও বেশি অর্থ আয় করেছে।

এরপর যশরাজ ফিল্মসের ছবিতে ধারাবাহিকভাবে অভিনয় করে জনপ্রিয়তার তুঙ্গে অবস্থান করেন শাহরুখ। ‘করন অর্জুন’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘ইয়েস বস’, ‘পারদেশ’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘ডুপ্লিকেট’, ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘দিল সে’, ‘মোহাব্বাতে’, ‘অশোকা’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘দেবদাস’, ‘ডন’, ‘ডন-২’, ‘রাব নে বানাদি জোরি’, ‘জাব তাক হে জান’, ‘চেন্নাই এক্সপ্রেস, ‘রইস’ প্রভৃতি ছবির মধ্য দিয়ে অভিনেতা হিসেবে নিজেকে অন্যরকম উচ্চতায় নিয়ে গেছেন শাহরুখ।

অভিনয়ের পাশাপাশি অনেকগুলো ছবিও প্রযোজনা করেন শাহরুখ খান। তবে এখানে তার সাফল্য মিশ্র প্রকৃতির। ১৯৯৯ সালে তিনি পরিচালক আজিজ মির্জা ও অভিনেত্রী জুহি চাওলার সঙ্গে ‘ড্রিমজ আনলিমিটেড’ নামে একটি চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান খোলেন। এই প্রতিষ্ঠানের প্রথম দুটি ছবি ‘ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি’ এবং ‘অশোকা’ ব্যবসাসফল হয়নি। তবে তৃতীয় ছবি ‘চলতে চলতে’ ব্যাপক সফলতা পায়।

২০০৪ সালে বলিউড বাদশা নিজেই ‘রেড চিলিস এন্টারটেনমেন্ট’ নামে আরেকটি প্রযোজনা প্রতিষ্ঠান গড়ে তোলেন। নিজের প্রতিষ্ঠান থেকে তিনি ‘ম্যায় হু না’ ছবিটি প্রযোজনা করেন, যা বলিউডে দারুণ ব্যবসা করে। ২০০৫ সালে কল্পকাহিনী নিয়ে তিনি ‘পহেলি’ ছবিটি নির্মাণ করেন, যা অস্কার পুরস্কারের জন্য ভারত থেকে মনোনয়ন পায়

উপস্থাপক হিসেবেও শাহরুখের খ্যাতি বিশ্বজোড়া। জনপ্রিয় ব্রিটিশ গেম শো ‘হু ওয়ান্টস টু বি আ মিলিয়নিয়ার?’-এর হিন্দি সংস্করণ ‘কৌন বনেগা ক্রোড়পতি’তে তিনি সঞ্চালকের ভূমিকা পালন করেছেন।

১৯৯১ সালের ২৫ অক্টোবর ফ্যাশন ডিজাইনার গৌরী খানকে ভালোবেসে বিয়ে করেন শাহরুখ। ২৬ বছর ধরে সুখে-শান্তিতে সংসার করছেন বলিউডের আলোচিত এ তারকা দম্পতি। শাহরুখ-গৌরী জুটির প্রথম সন্তান আরিয়ান খান। তাদের একমাত্র মেয়ে সুহানা খান। আর সবার ছোট আব্রাম খান।

বলিউড বাদশাহ জন্মদিনটি পালন করা হচ্ছে নানা আয়োজনের মধ্য দিয়ে। জানা গেছে, শাহরুখের স্ত্রী গৌরি খান আলীবাগে অবস্থিত ফার্মহাউজে একটি পার্টির আয়োজন করেছেন। গতকালই গৌরি মেয়ে সুহানা খান, পুত্র আব্রাম খানসহ বেশ কয়েকজন বলিউড তারকা নিয়ে মুম্বইয়ের মান্নাত অ্যাপার্টমেন্ট থেকে আলীবাগের ফার্মহাউজে গেছেন তারা। আজ একটি জমকালো পার্টির মাধ্যমে দিনটি উদযাপন করা হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: