সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক:: মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে চলমান সহিংসতার প্রতিবাদে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ করেছে কয়েকশ মুসলিম। রোহিঙ্গা নিপীড়ন শিগগিরই বন্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মিয়ানমারের বিরুদ্ধে জোরালো ব্যবস্থা নেয়ারও আহ্বান জানিয়েছেন তারা।

যুক্তরাষ্ট্রের মুসলিমদের সর্ববৃহৎ সংগঠন কাউন্সিল অন অামেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর), ইসলামিক স্যোসাইটি অব নর্থ আমেরিকা (আইএসএনএ), মুসলিম আমেরিকান স্যোসাইটিসহ (এমএএস) বিভিন্ন সংগঠনের আয়োজনে রোববার ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

 

বিভিন্ন পেশার বেসামরিক সমাজের প্রতিনিধিরা রাখাইনে রক্তপাত বন্ধ করতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে রাখাইনের নিপীড়ন বন্ধ করতে ট্রাম্প প্রশাসনকে জোরালো পদক্ষেপ নেয়ারও আহ্বান জানানো হয়।

জাতিসংঘ বলছে, ২৫ আগস্টের পর থেকে পশ্চিম রাখাইন থেকে বাংলাদেশে প্রায় ৬ লাখ ৩ হাজার রোহিঙ্গা মুসলিম প্রবেশ করেছে। সেনাবাহিনী ও বৌদ্ধদের অভিযানের মুখে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসছেন। রোহিঙ্গারা বলছেন, সেখানে উগ্র বৌদ্ধ ও সেনাবাহিনী পুরুষ, নারী ও শিশুদের হত্যা, বাড়ি-ঘরে লুটপাট ও রোহিঙ্গা গ্রামে অগ্নিসংযোগ করছে।

যুক্তরাষ্ট্রের কাউন্সিল অব মুসলিম অর্গানাইজেশনের মহাসচিব ওসসামা জামাল জাতিসংঘের গণহত্যার সংজ্ঞা উল্লেখ করে তিনি বলেন, ‘এটা যদি গণহত্যা না হয়; তাহলে আমি জানি না গণহত্যা কাকে বলে।’

জাতিসংঘ রাখাইনে মিয়ানমার নিরাপত্তাবাহিনীর হাতে গণধর্ষণ, হত্যা ও নিরপরাধ শিশুদের নিষ্ঠুর নির্যাতনের প্রমাণ পেয়েছে। এমনকি রোহিঙ্গাদের গুমেরও অভিযোগ উঠেছে মিয়ানমারের নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে। এক প্রতিবেদনে জাতিসংঘের তদন্ত কর্মকর্তারা বলছেন, এ ধরনের মানবাধিকার লঙ্ঘন মানবতাবিরোধী অপরাধের শামিল।

সূত্র : আনাদোলু অ্যাজেন্সি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: