সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ৩৬ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশের ‘সার্চ ইংলিশ’ নিয়ে ফেসবুকের তথ্যচিত্র

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: ইংরেজি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ভয়ের যেন শেষ নেই। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হয়ে সব বিষয়ে ভালো করলেও ইংরেজিতে অকৃতকার্য হয়ে পিছিয়ে পড়েন অনেকেই। এমনই ভাবনা থেকে শিক্ষার্থীদের জন্য কিছু করার স্বপ্ন দেখছিলেন রাজিব আহমেদ।

ইংরেজি সাহিত্যে পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব)। নিজের অভিজ্ঞতা থেকে দেখেছেন শুধু ইংরেজি না জানার কারণে শিক্ষার্থী, চাকরিপ্রার্থী, উদ্যোক্তারা কিভাবে বাধাগ্রস্ত হচ্ছেন। এস এম মেহেদী হাসান, আবুল খায়ের ও নেয়ামত উল্যাহ মহানকে নিয়ে ২০১৬ সালের জুলাইতে শুরু করলেন ফেসবুক গ্রুপ ‘সার্চ ইংলিশ’।

ইন্টারনেটের সহজলভ্যতার কারণে ফেসবুক এখন বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে গেছে। একারণেই ফেসবুকে ইংরেজি ভাষা চর্চার জন্য ‘সার্চ ইংলিশ’ গ্রুপ তৈরি করা হয়েছে বলে জানালেন রাজিব আহমেদ।

সম্প্রতি বাংলাদেশের এই জনপ্রিয় ফেসবুক গ্রুপ ‘সার্চ ইংলিশ’ নিয়ে তথ্যচিত্র প্রকাশ করেছে ফেসবুক। প্রথমবারের মতো বাংলাদেশের কোন গ্রুপকে নিয়ে ফেসবুক এরকম তথ্যচিত্র নির্মাণ করলো।

বুধবার ফেসবুক বিজনেস পেইজে সার্চ ইংলিশের উপরে নির্মিত তথ্যচিত্রটি প্রকাশ করা হয়। সার্চ ইংলিশ কিভাবে ফেসবুক ব্যবহারকারীদের ইংরেজি ভাষা চর্চায় উৎসাহিত করছে এ নিয়ে তথ্যচিত্রে কথা বলেছেন গ্রুপের সদস্যরাই।

Search English

রাজিব আহমেদ বলেন, ‌‘সাধারণ মানুষকে ইংরেজি চর্চায় উৎসাহিত করতে খুবই কার্যকর ভূমিকা রাখছে ‘সার্চ ইংলিশ’। অল্প সময়ের মধ্যে এই ফেসবুক গ্রুপে বিভিন্ন বয়স ও পেশার মানুষ যোগ দিয়ে নিয়মিত ইংরেজি চর্চা করছেন। যা ফেসবুকের নজরে আসে। এরই সুবাদে গত আগস্টে ফেসবুক সিঙ্গাপুর অফিস থেকে চারজনের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসে এবং সার্চ ইংলিশ গ্রুপের প্রতিষ্ঠাতাবৃন্দ ও গ্রুপের সদস্যদের সাথে সাক্ষাতকার নিয়ে এই ১ মিনিট ৪১ সেকেন্ডের তথ্যচিত্র নির্মাণ করেন।’

সবার জন্যে উন্মুক্ত এই গ্রুপে যে কেউ যোগদান করে ইংরেজি ভাষা চর্চা করতে পারেন। গ্রুপের পাশাপাশি সার্চ ইংলিশ ডট কম নামে একটি ওয়েবসাইটও চালু করেছে সার্চ ইংলিশ। গ্রুপের বিভিন্ন সদস্যদের লেখা ইংরেজি আর্টিকেল এবং ইংরেজি পড়া, লেখা, বলা ও শোনার ক্ষেত্রে যাতে সদস্যরা দক্ষতা লাভ করতে পারে সে লক্ষ্যে বিভিন্ন কনটেন্টও এই ওয়েবসাইটে প্রকাশ করা হচ্ছে।

ফেসবুকে সার্চ ইংলিশ গ্রুপ – www.facebook.com/groups/SearchEnglish
ওয়েবসাইট – www.searchenglish.com

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: