সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৩ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মানুষ মারতে চেয়েছিল রোবট ‘সোফিয়া’

তথ্যপ্রযুক্তি ডেস্ক::
সোফিয়া। ইন্টেলিজেন্স হিউম্যানয়েড রোবট। হ্যানসন রোবটিক্স-এর পরীক্ষাগারে গড়ে তোলা হয়েছে তাকে। হ্যানসন রোবটিক্স-এর পরীক্ষাগারে তৈরি হওয়া রোবটগুলির মধ্যে আধুনিকতম সোফিয়া। চটপট যে কোনো প্রশ্নের উত্তর দিতে সে রীতিমতো সিদ্ধহস্ত।

শুধু তাই নয়, অত্যন্ত দক্ষতার সঙ্গে সংবাদ মাধ্যমের সামনে দাঁড়াতে দেখা গিয়েছে তাকে। সাবলীলভাবে যে কোনো প্রশ্নের উত্তর দিতে পারে। সুরেলা কণ্ঠে গান গাইতেও শোনা গিয়েছে।

আলোচনার মঞ্চ উচ্চ পর্যায়ের সম্মেলনেও যোগ দিয়েছে সোফিয়া। এমনকি বাণিজ্যিক প্রতিনিধি, শিল্পপতিদের সঙ্গে সাবলীলভাবে কথা বলেছে সে।

তবে এর বাইরে সোফিয়াকে নিয়ে আরেকটি সংবাদ আছে। সম্প্রতি সৌদি আরবের রিয়াদে এক সংবাদ মাধ্যমের দফতরে সাক্ষাতকারের জন্য সামনে আনা হয়েছিল সোফিয়াকে।

তখনই এক প্রশ্নের উত্তরে সে বলে, মানবজীবনের উন্নয়ন ঘটানো তার উদ্দেশ্য। যদিও তার প্রথম কথা ছিল সে মানুষ মারতে চায়। তার পরই শুরু বিতর্ক। প্রশ্ন দেখা দেয়, এই আধুনিক রোবট মানব ধ্বংসের কারণ হবে না তো?

বিশ্বের প্রথম রোবট হিসেবে নাগরিকত্বের স্বীকৃতি পেয়েছে সোফিয়া। সৌদি আরবে এই নাগরিকত্ব পায় সে। তাকে সঙ্গে নিয়ে নারীদের সেলফি তুলতে দেখা গিয়েছে বিভিন্ন অনুষ্ঠানে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: