সর্বশেষ আপডেট : ৫৯ মিনিট ৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রাচীন-বিখ্যাত বিশ্ববিদ্যালয় যেগুলো

নিউজ ডেস্ক:: শিক্ষাই জাতির মেরুদণ্ড। ফলে শিক্ষা প্রসারের জন্য প্রাতিষ্ঠানিক কার্যক্রম শুরু হয় অনেক আগে থেকেই। সারা বিশ্বে এখন অসংখ্য বিশ্ববিদ্যালয় রয়েছে। তার মধ্য থেকে বিশ্বের প্রাচীনতম ৫টি বিশ্ববিদ্যালয় নিয়ে আজকের আয়োজন-

আল-কারাওইন বিশ্ববিদ্যালয়
al-karowaion
জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা বা ইউনেস্কোর ঘোষণা মতে কারাওইন বিশ্ববিদ্যালয় পৃথিবীর প্রথম বিশ্ববিদ্যালয়। ৮৫৯ সালে ফাতিমা আল-ফিহরি বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছিলেন। মরক্কোর ফেজ নগরীর এই প্রাচীনতম বিশ্ববিদ্যালয়ে এখনো সমানতালে পাঠদান চালু রয়েছে।

ইউনিভার্সিটি অব বলোগনা
bologna
পশ্চিমা বিশ্বের প্রথম বড় কোন শিক্ষা প্রতিষ্ঠানের নাম ইউনিভার্সিটি অব বলোগনা। ১০৮৮ সালে ইতালিতে প্রতিষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়টি। বর্তমানে ইতালির মধ্যে ইমোলা, রাভিনা, ফোরলি, চেজনা, রিমিনি এবং আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ারস ইউনিভার্সিটি অব বলোগনার শাখা রয়েছে। বৃহৎ এ শিক্ষা প্রতিষ্ঠানটি সুনামের সঙ্গে চালু রয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
oxford
১০৯৪ সালে নির্মিত এই বিশ্ববিদ্যালয় সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নেওয়ার সাথে সাথে এর সুনাম এবং শিক্ষার মানও বজায় রেখেছে। ব্রিটেনের অক্সফোর্ডে অবস্থিত এটি মূলত একটি কলেজিয়েট রিসার্চ ইউনিভার্সিটি। ৩৮টি কন্সটিটুয়েন্ট কলেজ এবং অন্যান্য ইনস্টিটিউশনের সমন্বয়ে এর কার্যক্রম চলে। ইংরেজিভাষী বিশ্ববিদ্যালয়ের মধ্যে এর অবস্থান প্রথম। পৃথিবীর সবচেয়ে বৃহৎ ইউনিভার্সিটি প্রেসের অধিকারী বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় থেকে বের হয়েছেন ২৭ জন নোবেল বিজয়ী এবং ২৬ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ইউনিভার্সিটি অব সালামানকা
salamaka
১২১৮ সালে প্রতিষ্ঠিত হয় সালামানকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি আনুষ্ঠানিকভাবে সরকারি স্বীকৃতি পায় ১২২৫ খ্রিস্টাব্দে। লিওনিজ রাজা আলফানসো-৯ গুরুত্ব দেন তার দেশের শিক্ষা ব্যবস্থার ওপর। তার দেশের ছেলেমেয়েরা শিক্ষা লাভের জন্য কষ্ট করে বাইরে যাক তা তিনি চাইতেন না। লিওনিজদের জন্য তিনিই প্রতিষ্ঠা করেন ইউনিভার্সিটি অব সালামানকা। ভাষা এবং মানবিক শিক্ষার জন্য আজও বিশ্ববিদ্যালয়টি সুপরিচিত। বিদেশিদের জন্য স্প্যানিশ ভাষা শেখার একটি উপযুক্ত স্থান এই বিশ্ববিদ্যালয়।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়
cambrige
বর্তমানে পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম হলো ইংল্যান্ডের দ্বিতীয় প্রাচীনতম ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রতি ক্ষুণ্ন হয়ে ১২০৯ খ্রিস্টাব্দে শহরের লোকেরা এটি প্রতিষ্ঠা করেন। ৩১টি কলেজ, ১০০টি ডিপার্টমেন্ট এবং ছয়টি স্কুল নিয়ে চলছে বিশ্ববিদ্যালয়টি। সারা বিশ্বে প্রতিষ্ঠানটি উচ্চশিক্ষার ক্ষেত্রে অনুসরণীয়। মোট ৯০ জন নোবেল বিজয়ী এই প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত ছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: