সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪৬ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উন্নয়নকে টেকসই করতে পরিকল্পিত নগরায়ন জরুরি : স্পিকার

নিউজ ডেস্ক:: জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, তৃণমূল পর্যায়ে উন্নয়ন সেবা পৌঁছে দিতে মেয়রদের ভূমিকা গুরুত্বপূর্ণ। তৃণমূল পর্যায়ে গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহকে পরিকল্পিত নগরায়ন ও অর্থবহ নাগরিক সেবা প্রদানে কাজ করতে হবে। উন্নয়নকে টেকসই করতে হলে পরিকল্পিত নগরায়ন জরুরি।

তিনি শনিবার ঢাকার স্থানীয় একটি হোটেলে বিশ্বব্যাংক, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স ও ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ এর আয়োজনে Cities Forum : Building Knowledge Network and Partnerships for Sustainable Development in Bangladesh শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

স্পিকার বলেন, বাংলাদেশের অর্থনীতি বর্তমানে সুদৃঢ় অবস্থানে রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ ধারাবাহিকভাবে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে চলেছে। রিজার্ভ ও রেমিট্যান্সসহ অন্যান্য সকল সূচক এখন ঊর্ধ্বমুখী। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৩০ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্য নিয়ে নিরলস কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।

শিরীন শারমিন বলেন, সঠিক উন্নয়ন পরিকল্পনা নিশ্চিত করতে জনপ্রতিনিধি, প্রকৌশলী, স্থপতি, নগর পরিকল্পনাবিদ ও উন্নয়ন অংশীদারদের সমন্বিত পরিকল্পনা জরুরি। তিনি আশা প্রকাশ করে বলেন, দুই দিনব্যাপী আন্তর্জাতিক এই কনফারেন্সের মাধ্যমে দেশ ও দেশের জনগণের জন্য উপযোগী পরিকল্পনা তৈরি হবে যা পরবর্তীতে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে বিকশিত হবে সবুজ নগর, সুস্থ্য নগর।

তিনি নাগরিক সমস্যা সমাধানে নিজস্ব উন্নয়ন উদ্ভাবন নিয়ে কাজ করার জন্য স্থপতি, নগর পরিকল্পনাবিদ ও প্রকৌশলীদের এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞগণের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে এই কনফারেন্সে অর্জিত অভিজ্ঞতা দেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উন্নয়নকে টেকসই করতে হলে পরিকল্পিত নগরায়ন জরুরি, নগরবাসীদের জন্য নিরাপদ পানীয়, পয়ঃনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে মেয়রদের প্রতি আহ্বান জানান। তিনি তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে নগর সমস্যার সমাধানে ঐক্যবদ্ধভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। উল্লেখ্য, দুই দিনব্যাপী আন্তর্জাতিক এই কনফারেন্সে দেশ বিদেশের ২০ জন বিশেষজ্ঞ বক্তা এবং ৩৩২ জন মেয়রসহ ৬৫০ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: