সর্বশেষ আপডেট : ৫ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মানুষের নয়, পয়সার শবযাত্রা

আন্তর্জাতিক ডেস্ক: হিন্দু কেউ মারা গেলে তাকে পোড়ানোর জন্য শ্মশানে নিয়ে যাওয়ার মতো করেই খোল-কর্তাল বাজিয়ে হরিনাম জঁপ চলছে। পেছন পেছন বাঁশের মাচায় সাদা কাপড়ে মোড়া ‘মরদেহ’। সেই ‘মরদেহ’ সাজানো হয়েছে খুচরা এক টাকা ও দুই টাকার কয়েন দিয়ে।

পেছনে কয়েকশ মানুষ হরি ধ্বনি দিতে দিতে চলেছেন। যা ভাবছেন, তা নয়। কোনো মৃত মানুষকে পোড়ানোর জন্য এই মৃতদেহ কোনো শ্মশানে নিয়ে নিয়ে যাওয়া হচ্ছে না। আসলে খুচরা টাকার ‘অকাল মৃত্যু’তে তার প্রতীকী শবদেহ নিয়ে অভিনব এই অন্তিমযাত্রার আয়োজন করেছেন ভারতের রায়গঞ্জ শহরের ব্যবসায়ীরা।

খুচর টাকার আকালে নয়, ব্যবসায়ীদের কাছে জমে থাকা বিপুল পরিমাণ খুচরা টাকা জমা নিতে ব্যাংক কর্তৃপক্ষের অসহযোগিতার বিরুদ্ধেই তাদের এই প্রতিবাদ। ব্যবসায়ীদের এই অন্তিমযাত্রা নিয়ে ব্যাপক কৌতূহল সৃষ্টি হয়েছে রায়গঞ্জে।

india

এই মিছিলের আয়োজন করা হয় রায়গঞ্জ মার্চেন্টস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে। কৃত্রিম শবদেহ বানিয়ে তাতে খুচরো টাকার মালা দিয়ে হরিনাম করে এই মিছিল এ দিন দুপুর ৩ টা থেকে রায়গঞ্জ শহর পরিক্রমা করে।

সংগঠনের সাধারণ সম্পাদক অতনুবন্ধু লাহিড়ি জানান, নোটবন্দির পর থেকেই খুচরা টাকা জমা নিতে ব্যাংকগুলো আমাদের সঙ্গে খরাপ আচরণ শুরু করে। ব্যবসায়ীরা খুচরা টাকা নিতে না চাইলে প্রশাসন সেই ব্যাপারে হস্তক্ষেপ করছে।

তিনি আরও জানান, তারপরেও আমরা ব্যাংকে সেগুলো জমা করতে গেলে তারা নিতে অস্বীকৃতি জানাচ্ছে। দীর্ঘদিন ধরে এই ব্যবস্থা চলতে থাকায় ব্যবসায়ীদের কাছে বিপুল পরিমাণে খুচরা টাকা জমে গেছে।

india

অথচ ব্যাংক কর্তৃপক্ষের জন্য তা কার্যত অকেজো হয়ে পড়েছে। খুচরা টাকার এই অবস্থাকে আমরা তার অকালমৃত্যু বলে মনে করছি। সেই কারণেই আমরা খুচরা টাকার শবযাত্রা বের করেছি বলেও জানান তিনি।

ব্যাংকগুলোর সঙ্গে কথা বলে এই সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

সূত্র : শিলিগুড়ি টাইমস

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: