সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ২৬ সেকেন্ড আগে
রবিবার, ২২ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাতালোনিয়ার স্বাধীনতা : কী হবে বার্সার?

স্পোর্টস ডেস্ক:: গণভোটে সাধারণ মানুষের রায় আগেই স্বাধীনতার পক্ষে গিয়েছিল। অপেক্ষা ছিল শুধু আনুষ্ঠানিকতার। এবার আঞ্চলিক পার্লামেন্টের অনুমোদন সাপেক্ষে স্বাধীনতা ঘোষণা করেছে স্পেনের অন্যতম রাজ্য কাতালোনিয়া।

কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণার সঙ্গে সঙ্গে ডামাঢোলে একটি প্রশ্নই খেলাধুলার দুনিয়ায় ছড়িয়ে পড়েছে। কি হবে ফুটবল ক্লাব বার্সেলোনার? তারা কি লা লিগায় থাকতে পারবে? নাকি বেরিয়ে যেতে হবে? বেরিয়ে কোথায় যাবে তারা?

কেউ বলছে বার্সা লা লিগাতেই থেকে যেতে পারবে। আবার কেউ বলছে না, ইংলিশ প্রিমিয়ার লিগে যোগ দেবে। কেউ বলছে, ফ্রান্সের লিগ ওয়ান কিংবা ইতালির সিরি-আ তে। আবার কেউ কেউ বলছে, না কাতালোনিয়ান লিগেই খেলতে হবে বার্সেলোনাকে।

বার্সা যদি লা লিগা থেকে বের হয়ে যায়, তাহলে চলমান লিগের ভবিষ্যৎ কি হবে? স্প্যানিশ লিগে মাত্র ৯টি করে ম্যাচ হয়েছে। এখনো ২৯টি ম্যাচ বাকি। শুধু লিগ নয়, চ্যাম্পিয়নস লিগের প্রশ্নটাও এর সঙ্গে জড়িত। বার্সা চ্যাম্পিয়নস লিগে খেলে থাকে সাধারণত স্পেনের শীর্ষ তিন দলের একটি হিসেবে। কাতালোনিয়া স্বাধীনতা পেলে বার্সা কি তখন চ্যাম্পিয়ন লিগে খেলার মতো শর্ত পূরণ করতে পারবে?

কাতালান আঞ্চলিক ফুটবল ফেডারেশনের সভাপতি আন্দ্রিউ সুবিয়েস জানিয়েছেন, ‘স্পেন থেকে কাতালোনিয়া আলাদা হলেও লা লিগায় বার্সার অবস্থান হুমকির মুখে পড়বে না।’

 

কাতালান ফুটবল ফেডারেশন সভাপতি জানান, ‘এটা রাজনীতি নয়, ফুটবল। যেখানে অনেক ব্যক্তিমালিকানাধীন ক্লাবের স্বার্থ জড়িত, আমাদের তা রক্ষা করতে হবে। আমরা অবশ্যই আরএফইএফের সঙ্গেই চালিয়ে যেতে চাই। অন্তত এই মৌসুমের জন্য তো অবশ্যই। তারপর উপযুক্ত ব্যক্তিরা মিলে সমাধানের পথ খুঁজে বের করবেন এবং প্রয়োজন হলে নতুন আইন প্রণয়ন করবেন।’

তবে স্প্যানিশ ক্রীড়া আইন অনুযায়ী, ‘অ্যান্ডোরা ছাড়া অন্য কোনো দেশের কোনো দলের স্পেনের অভ্যন্তরীণ প্রতিযোগিতায় খেলার অনুমতি নেই। স্প্যানিশ সরকারেরও এই আইন পাল্টানোর কোনো ইচ্ছা নেই।’

‘মার্কা’র প্রতিবেদনে বলা হয়েছে, ‘স্বাধীন কাতালান অঞ্চল মানে এই নয় যে সেখানকার ক্লাবগুলো চাইলেই অন্য কোন লিগে খেলতে পারবে। এ প্রক্রিয়াটা বেশ দীর্ঘ। তা ছাড়া অন্য কোথাও খেলানোর মতো আন্তর্জাতিক পরিচিতি নেই কাতালোনিয়ার।’

বার্সেলোনার সভাপতি হোসে মারিয়া বার্তোমেউ আগেই জানিয়েছেন, তারা লা লিগাতেই থেকে যেতে চান। কাতালোনিয়া স্বাধীনতা ঘোষণার পর দলটির পক্ষ থেকে এখন পর্যন্ত কোন প্রতিক্রিয়াও জানানো হয়নি।

তবে লা লিগায় থাকা না থাকা নিয়ে আপাতত কোনো চিন্তা নেই বার্সা কোচ ভালভেরদের। তার সব মনোযোগ আজকে অ্যাথলেটিক বিলবাওয়ের ম্যাচ নিয়ে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: