সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ১ সেকেন্ড আগে
রবিবার, ২২ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামগঞ্জে চার লোককবি স্মরণে : ৪ দিনের উৎসব শুরু

সুনামগঞ্জ প্রতিনিধি ::
সুনামগঞ্জের চার বিশিষ্ট লোককবির স্মরণে গতকাল শুক্রবার থেকে চার দিনব্যাপী উৎসব শুরু হয়েছে। এবারের উৎসবের শিরোনাম দেওয়ার হয়েছে ‘হাওরপারের গল্প-২০১৭’। গতকাল বিকালে এই উৎসবের উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসন এর আয়োজক। পৌর শহরের জেলা শিল্পকলা একাডেমিতে এই উৎসব হচ্ছে।
প্রতিবছর সুনামগঞ্জের বৈষ্ণব কবি রাধারণ দত্ত, মরমি সাধক হাসন রাজা, লোককবি দুরবিন শাহ ও একুশে পদকপ্রাপ্ত বাউলস¤্রাট শাহ আবদুল করিমকে স্মরণ করতেই এই আয়োজন করা হয়। এবার এই চারজনের সৃষ্টি ও জীবন-দর্শন আলোচনার সঙ্গে কথা হবে হাওরপারের মানুষের সুখ-দুঃখ নিয়ে।
উৎসবের উদ্বোধন উপলক্ষ্যে বিকাল পাঁচটায় পৌর শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এতে শহরে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন তাদের নিজস্ব ব্যাণারসহ অংশ নেয়। এরপর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বেলুন উড়িয়ে উৎসেরব আনুষ্ঠানিক উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।
পরে শিল্পকলা একাডেমির হাসন রাজার মিলনায়তনের উদ্বোধনী আলোচনায় সভাপতিত্ব করেন সিলেটের বিভাগীয় কমিশনার মোছাম্মৎ নাজমানারা খানুম। স্বাগত বক্তব্য দেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম। উদ্বোধনী আলোচনায় এম এ মান্নান ছাড়াও বক্তব্য দেন সাংসদ জয়া সেন গুপ্তা ও মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জের পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ এফ এম সাইফুল ইসলাম, কবি ও গবেষক মোস্তাক আহমদ দীন, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মো. শামছুল আবেদীন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক কামরুজ্জামান।
এম এ মান্নান তাঁর বক্তব্যে বলেন, বর্তমান সরকার দেশের শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, যোগাযোগের উন্নয়নের পাশাপাশি সংস্কৃতির উন্নয়নের কাজ করছে। নিজস্ব সংস্কৃতির চর্চা বাড়াতে হবে। সুনামগঞ্জের লোকসংস্কৃতি নিয়ে গবেষণা করতে চাইলে সরকার সহায়তা করবে। আমার চাই আমাদের সংস্কৃতি নিয়ে গবেষণা হোক। নতুন প্রজন্ম আমাদের আলোকিত মানুষ এবং তাদের জীবনদর্শন সম্পর্কে জানুক।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: