সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করছে স্পেন

আন্তর্জাতিক ডেস্ক:: কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করছে স্পেন। কাতালোনিয়ার নেতারা স্বাধীনতা ঘোষণার হুমকি দেয়ার পর স্পেন এ পদক্ষেপ নিতে যাচ্ছে।

দেশটির সরকার বলছে, সংবিধানের ১৫৫ নম্বর অনুচ্ছেদ কার্যকর করে কাতালোনিয়াকে কেন্দ্রের শাসনের অধীনে আনতে মন্ত্রিসভার বৈঠকে বসবেন। বৈঠকে ওই অনুচ্ছেদ কার্যকরের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে কাতালোনিয়ার নেতারা বলেন, স্পেন যদি কাতালোনিয়ার বাসিন্দাদের ওপর নিপীড়ন অব্যাহত রাখে তাহলে ১ অক্টোবরের গণভোটের ওপর ভিত্তি করে স্বাধীনতার প্রশ্নে আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

এদিকে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করা হলে অঞ্চলজুড়ে অস্থিরতা শুরু হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন অনেকেই। স্পেন সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, কাতালোনিয়ার স্বায়ত্তশাসনের বৈধতা কেড়ে নিতে সংবিধানের ১৫৫ নম্বর অনুচ্ছেদের প্রক্রিয়াগুলো ধারাবাহিকভাবে বাস্তবায়ন করা হবে।

সংবিধানের এ অনুচ্ছেদ বাস্তবায়নে কোনো ধরনের চিন্তা-ভাবনা করা হবে না বলেও জানিয়েছে স্পেন সরকার। ‘সাংবিধানিক নির্দেশ জারির জন্য স্পেন সরকার সবকিছুই করবে; এতে কারও সন্দেহ থাকতে পারে না।’

স্পেনের ১৯৭৮ সালের সংবিধানের ১৫৫ নম্বর অনুচ্ছেদে গণতান্ত্রিক শাসনব্যবস্থার পথ পাকা করা হয়। ওই বছর ক্ষমতায় আরোহনের তিন বছর পর স্বৈরশাসক জেনারেল ফ্রাঙ্কো মারা যান। সংবিধানে সঙ্কটকালীন সময়ে মাদ্রিদ সরাসরি শাসন করতে পারবে বলে বিধান করা হয়।

সূত্র : বিবিসি, রয়টার্স।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: