সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৩২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আধুনিক সমাজতান্ত্রিক চীন গড়ার ডাক

আন্তর্জাতিক ডেস্ক:: কঠোর নিরাপত্তার মধ্যে চীনের ক্ষমতাসীন রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টির কংগ্রেসের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার শুরু হওয়া সপ্তাহব্যাপি এই বৈঠকে আধুনিক সমাজতান্ত্রিক দেশ গড়ার অঙ্গীকার করেছেন তিনি।

আধুনিক সমাজতান্ত্রিক দেশ গড়ার এ প্রত্যয়ে অন্যান্য দেশের রাজনৈতিক রীতি-নীতির অনুস্মরণ করবে না চীন। এছাড়া কংগ্রেসে গৃহীত সিদ্ধান্ত বিশ্বের জন্য উন্মুক্ত থাকবে।

রুদ্ধদ্বার কংগ্রেসে পরবর্তী পাঁচ বছরের জন্য নীতি নির্ধারণ করা হবে। পলিট ব্যুরো স্ট্যান্ডিং কমিটি পরবর্তী পাঁচ বছরের জন্য চীনের ১৪০ কোটি মানুষকে শাসন করবে।

দুই হাজারেরও বেশি সদস্য এই কংগ্রেসে অংশ নেবেন। বেইজিংয়ের গ্রেট হলে আয়োজিত ওই বৈঠকে উপস্থিত অংশ নিয়েছেন চীনের সাবেক প্রেসিডেন্ট ৯১ বছর বয়সী জিয়াং জেমিন।

রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত কংগ্রেসের উদ্বোধনী ভাষণে শি জিনপিং বলেন, দীর্ঘ সময় ধরে কঠোর পরিশ্রমের মাধ্যমে চীনের বৈশিষ্ট্যগুলো সঙ্গে নিয়ে সমাজতান্ত্রিকভাবে নতুন যুগে প্রবেশ করেছি; আমাদের দেশের উন্নয়নে এটি একটি ঐতিহাসিক দিক।

তিনি বলেন, চীনে বিদেশি বিনিয়োগের জন্য বাজারে প্রবেশাধিকার এবং চাকরির ক্ষেত্র সম্প্রসারিত করা হবে। এছাড়া বাজার সম্পর্কিত মুদ্রাব্যবস্থা এবং অর্থনৈতিক কাঠামোতে পরিবর্তন আনা হবে।

চীনের রাজনৈতিক ব্যবস্থা বিস্তৃত, সবচেয়ে বিশুদ্ধ এবং মানুষের মৌলিক স্বার্থ রক্ষার সবচেয়ে কার্যকর উপায় সেখানেই রয়েছে বলেও মন্তব্য করেন শি জিনপিং।

তিনি আরও বলেন, আমরা অন্য দেশের রাজনৈতিক মতাদর্শ কোনোভাবেই নকল করতে পারি না। দলের সাফল্যের প্রশংসাও করেন তিনি। তার ভাষায়, দুর্নীতির বিরুদ্ধে লড়াই একটি নতুন বিন্যাস তৈরির পাশাপাশি উন্নয়নকে শক্তিশালী করেছে।

পাঁচ বছর আগে ক্ষমতা গ্রহণের পর থেকেই তৃণমূলে ছড়িয়ে পড়া দুর্নীতি দমনে সোচ্চার আছেন শি। এছাড়া ১০ লাখের বেশি কর্মকর্তাকে শাস্তি দেয়ার পাশাপাশি এক ডজনের বেশি সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তাকে কারাগারে পাঠিয়েছেন।

২০১২ সালে ক্ষমতা গ্রহণের পর থেকেই দুর্নীতির দায়ে রাজনৈতিক বিরোধীদের কারাগারে রেখেছেন, সেনাবাহিনীকে পুনর্গঠন এবং চীনকে বিশ্বশক্তি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ধারণা করা হচ্ছে, কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে এবারও শি জিনপিংকেই রাখা হচ্ছে। দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হলে ২০২২ সাল পর্যন্ত দলের প্রধান হিসেবে ক্ষমতায় থাকবেন তিনি।

সূত্র : রয়টার্স।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: