সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ১২ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ম্যান বুকার পেলেন মার্কিন লেখক জর্জ স্যান্ডারস

আন্তর্জাতিক ডেস্ক:: সাহিত্যের নোবেল খ্যাত ম্যান বুকার পুরস্কার জিতে নিয়েছেন মার্কিন সাহিত্যিক জর্জ স্যান্ডারস। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন ও তার ছেলেকে নিয়ে লেখা কাল্পনিক উপন্যাস ‘লিংকন ইন দ্য বার্দো’র জন্য তিনি এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

মার্কিন ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের ১১ বছরের ছেলে উইলিকে ১৮৬২ সালে ওয়াশিংটনের একটি কবরস্থানে শোয়ানোর সময়ের বাস্তব চিত্র উঠে এসেছে জর্জের ‘লিংকন ইন দ্য বার্দো’ উপন্যাসে। এতে সন্তানহারা পিতার দুঃখ ভারাক্রান্ত মনের নিপুন চিত্রায়ন করেছেন জর্জ।

পর পর দুই বছর মার্কিন লেখকরা সাহিত্যের মর্যাদাসম্পন্ন এই পুরস্কার পেলেন। ৫০ হাজার পাউন্ডের এই পুরস্কার ২০১৪ সালে প্রথম মার্কিন লেখক হিসাবে জিতে নেন পল বিটি।

মঙ্গলবার লন্ডনের মিডিয়াভাল গিল্ডহলে ডাচেস অব কর্নওয়াল ও প্রিন্স চার্লসের স্ত্রী ক্যামিলা জর্জ স্যন্ডারসের হাতে পুরস্কার তুলে দেন।

৫৮ বছর বয়সী স্যন্ডারসের প্রথম উপন্যাস ‘লিঙ্কন ইন দ্য বার্দো’। ছোট গল্পকার হিসাবে পরিচিত স্যন্ডারস ২০১৪ সালে তার রহস্যময় মজার গল্প সমগ্র ‘টেনথ অব ডিসেম্বর’র জন্য ফোলিও পুরস্কার জিতে নেন।

ম্যান বুকার আয়োজকরা বলছেন, চলতি বছরের পুরস্কারের জন্য ১৪৪টি বইয়ের নাম জমা পড়েছিল; এর মধ্যে ৩০ শতাংশ মার্কিন লেখকদের। তবে গত বছরের চেয়ে এবছর মার্কিন লেখকদের বইয়ের নাম জমার পরিমাণ কমেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: