সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা

সাঈদ হোসেন ::
স্কুল ও কলেজে এখন থেকে শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে পারবে না শিক্ষক-শিক্ষার্থীরা। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহারে এ নিষেধাজ্ঞা জারি করেছে।

গতকাল ১৫ই অক্টোবর রোববার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নিষেধাজ্ঞা জারির খবর জানা গেছে।

আদেশে বলা হয়, সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের কিছু শিক্ষক-শিক্ষার্থী মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ করছেন বা শ্রেণিকক্ষের বাইরে ফোনে কথা বলছেন। এতে শ্রেণিকক্ষে শিখন-শেখানো কার্যক্রম ব্যহত হচ্ছে। এতে শিক্ষার্থীরা শ্রেণির কার্যক্রমে মনযোগী হতে পারছে না বলে উল্লেখ করা হয় আদেশে।

এসব বিবেচনায় রেখে শ্রেণিকক্ষে কার্যকরী পাঠদান ও শিখন-শেখানো কার্যক্রম শিক্ষার্থী বান্ধব ও গতিশীল করার লক্ষ্যে শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিয়ে প্রবেশ না করার জন্য শিক্ষক-শিক্ষার্থীদের নির্দেশ দেয় অধিদপ্তর।

জানা গেছে, এর আগেও শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহার না করারে আদেশে দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রণালয়। কিন্তু শিক্ষকরা তা মানছেন না মর্মে অভিযোগ পাওয়া গেছে। শ্রেণিকক্ষে পাঠদান চরমভাবে বিঘ্নিত হওয়ায় এর আগে গত জুলাই মাসে প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস চলাকালে মোবাইল ফোন নিষিদ্ধ করে পরিপত্র জারি করা হয়।

সেখানে বলা হয়েছিল, শ্রেণিকক্ষে পাঠদানের সময় শিক্ষকরা মোবাইল ফোন ব্যবহার করায় পাঠদান চরমভাবে বিঘ্নিত হচ্ছে। এ জাতীয় কার্মকাণ্ড সম্পূর্ণ অন্যায় ও চাকরিবিধির পরিপন্থী।

রাজধানীসহ দেশের সেরা কয়েকটি স্কুল কলেজে শিক্ষার্থীদের কাছে মোবাইল ফোন পাওয়া গেলে তা সিজ করে ভেঙ্গে ফেলা হয়। তবে, শিক্ষকদের মনিটর করার মতো মেকানিজম খুব কম।

কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার ধরণীবাড়ী লতিফ রাজিয়া ফাজিল (ডিগ্রী) মাদরাসার আরবী প্রভাষক মোহাম্মদ সাইফুল ইসলামের মতে, ‘শুধু নিষেধাজ্ঞা নয় সেই সাথে যে সকল শিক্ষক-শিক্ষিকা শ্রেণীকক্ষে মোবাইল ফোন ব্যবহার করে তাদের এমপিও সাময়িক বন্ধ করে শাস্তির ব্যবস্থা করলে শিক্ষার মান বাড়ত।’

সূত্র : দৈনিক শিক্ষা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: