সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৪০ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উ. কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ চায় অর্ধেকের বেশি রিপাবলিকান

আন্তর্জাতিক ডেস্ক:: আক্রান্ত হওয়ার আগেই পূর্ব-পদক্ষেপ হিসাবে উত্তর কোরিয়ায় হামলা চালানোর পক্ষে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন রাজনৈতিক দল রিপাবলিকানের ৪৬ শতাংশ সদস্য। পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি ঠেকাতে এবং ওয়াশিংটনে হামলার হুমকি বন্ধ করতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অধিকাংশ রিপাবলিকান এই পদক্ষেপ চান। পিয়ংইয়ং-ওয়াশিংটনের হামলার হুমকি পাল্টা-হুমকির মাঝে নতুন এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

কুইনিপায়াক ইউনিভার্সিটি জরিপের বরাত দিয়ে সোমবার মার্কিন প্রভাবশালী দৈনিক দ্য ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দলের প্রায় অর্ধেক সদস্য এখনই কিম জং উন, তার পারমাণবিক অস্ত্র এবং মোটাদাগে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ চান। তবে আগ বাড়িয়ে উত্তর কোরিয়ায় মার্কিন হামলার বিপক্ষে মত দিয়েছেন ৪১ শতাংশ।

তবে এতে অবাক হওয়া কিছু নেই যে, অধিকাংশ রিপাবলিকানই ডেমোক্রেটসদের চেয়ে একটু বেশিই যুদ্ধবাজ। আর এটি পররাষ্ট্রনীতির ক্ষেত্রেও। কিন্তু এই মুহূর্তে উত্তর কোরিয়ায় হামলা চালানোর পক্ষে কেউ কথা বলছে না। এমনকি যুক্তরাষ্ট্র এবং এর মিত্রদের যখন হুমকি দিয়েছে উত্তর কোরিয়া তখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথাতেও সেটি পরিষ্কার হয়েছে।

গত আগস্টে মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, ‘যদি তাকে বাধ্য করা হয় তাহলে ‘আগুনের উন্মত্ততা’ দেখবে পিয়ংইয়ং।’ সেপ্টেম্বরে জাতিসংঘে দেয়া ভাষণে কিম জং উনকে ‘রকেট মানব’ হিসাবে উল্লেখ করে আবারও উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করার হুমকি দেন তিনি।

তাহলে কি ‘যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া’ যুদ্ধের পতাকা উড়ছে? চলতি বছরে এই প্রশ্নের ওপর অনেক জরিপ হয়েছে। তবে নতুন জরিপে বলা হচ্ছে, উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ চাওয়া রিপাবলিকানদের সংখ্যা আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। ২০০৬ সালে ফক্স নিউজের এক মতামত জরিপে প্রশ্ন করা হয়, পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করতে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক তৎপরতা নাকি আগ বাড়িয়ে হামলা কোনটি অব্যাহত রাখা উচিত? এই জরিপে অংশগ্রহণকারীদের ২০ শতাংশ এবং ২৮ শতাংশ রিপাবলিকান দ্বিতীয় পদক্ষেপের পক্ষে সমর্থন জানায়।

গত সেপ্টেম্বরের শেষ দিকে ওয়াশিংটন পোস্ট এবং এবিসি নিউজের এক জরিপের সঙ্গে কুইনিপায়াক ইউনিভার্সিটির জরিপের ফলাফলের পার্থক্য বৃদ্ধি পেয়েছে। পোস্ট-এবিসি নিউজের জরিপে প্রশ্ন করা হয়েছিল, যুক্তরাষ্ট্র এবং এর মিত্ররা প্রথমে আক্রান্ত হলে অথবা আক্রান্ত হওয়ার আগেই কি পিয়ংইয়ংয়ে মার্কিন সামরিক হামলা চালানো উচিত? জরিপে অংশ নেয়া ২৩ শতাংশ এবং রিপাবলিকানদের ৩০ শতাংশ আগ বাড়িয়ে হামলায় সায় দেয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: