সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৩ সেকেন্ড আগে
রবিবার, ২২ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অবহেলায় মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনার, সংস্কারে নেই উদ্যোগ

পিকলু চক্রবর্ত্তী ,মৌলভীবাজার:: শহীদ মিনার আমাদের গর্ব। এর সঙ্গে জড়িয়ে আছে আমাদের গভীরতম আবেগ, অনুভূতি।

স্বাভাবিকভাবেই এই শহীদ মিনার আমাদের কাছে বড়ই স্পর্শকাতর। এর সামান্যতম অবমাননা, অবহেলা আমাদের ক্ষুব্ধ করে, আমরা ব্যথিত হই। অথচ সেই স্মৃতির মিনারজুড়ে আজ কেবলই অযত্ন-অবহেলার ছাপ। যে অবহেলার চিত্রটি দেখা গেল মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন।

 

গত কয়েকদিন সরেজিমেনে ঘুরে দেখা গেছে, শহীদ মিনারের মূল বেদীতে বসা,ফটোশূটের নিষেধের বাণী মানতে সবাই যেন নারাজ। অথচ যাদের দেখা গেছে তাদের অধিকাংশই শিক্ষার্থী বলে মনে হয়েছে। মূল বেদী ছাড়াও প্রতিটি বেদীতেই চলছে কপোত-কপোতীসহ অনেকের সেলফি। চলছে গল্প আর অড্ডা।

সিগারেট আর বাদামের খোসায় প্রাঙ্গণ হয়ে উঠছে অপরিষ্কার আর অপরিচ্ছন্ন। এমনকি প্রাঙ্গণে আলোর ব্যবস্থাও পর্যাপ্ত নয়।  এমনকি বেদীর উপরে গরু তুলতেও কাউকে দ্বিধা করতে দেখা যায়নি।

 

প্রায় সারাবছরই শহীদ মিনার থাকছে অবহেলা আর অযত্নে। ডিসেম্বর আর ফেব্রুয়ারি মাসে কিছুটা পরিষ্কার-পরিচ্ছন্নতা লক্ষ্য করা গেলেও অন্য সময় আইনের প্রয়োগ নেই। নেই সচেতনতাও। আইন আছে কিন্তু প্রয়োগ নেই। এমনটাই বলেন, কাশিনাথ স্কুল এন্ড কলেজের ১ম বর্ষের ছাত্র পিয়াস ।

তিনি আরও বলেন, ‘প্রাপ্তবয়স্ক ও সচেতন মানুষ যখন শহীদ মিনারের পবিত্রতা নষ্ট করে; তখন জাতি হিসেবে তা আমাদের জন্য অত্যন্ত বেদনাদায়ক।’

আশপাশের কয়েকজন হকারের সাথে কথা বলে জানা যায়, শহীদ মিনারে জুতা পায়ে ওঠা ও বসা ছাড়াও ঘটছে অসামাজিক কার্যকলাপ। প্রাঙ্গণের চারদিকে পর্যাপ্ত আলো ব্যবস্থা নেই দীর্ঘদিন খেকেই। ফলে রাতে অনৈতিক কাজ বৃদ্ধি পায়।

মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ফজলুর রহমান বলেন, শহীদ মিনারটি আমাদের স্কুল জায়গায় রয়েছে তবে এটি জেলার কেন্দ্রীয় শহীদ মিনার তাই এর দেখভাল করার দায়িত্ব পৌরসভার।
মৌলভীবাজার জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম বলেন, বিষয়টি অবগত হলাম ।জেলা পরিষদের সাথে আলাপ করে দ্রূত সংস্কারের ব্যবস্থা করা হবে ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: