সর্বশেষ আপডেট : ২৯ মিনিট ৪৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রান্নার যে উপায়গুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

লাইফস্টাইল ডেস্ক:: রান্না সুস্বাদু আর মুখরোচক করতে আমরা অনেককিছুই ব্যবহার করে থাকি। রান্না করেও থাকি নানা উপায়ে। আর সেসব খাবার খেতে ভালো লাগলেও আদতে তা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আমাদের প্রতিদিনের রান্নার বিভিন্ন উপায়ই আমাদের নানা অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে। চলুন জেনে নেই সেই কারণগুলো।

ডিপ ফ্রাইং স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। এতে প্রচুর ট্রান্স ফ্যাট তৈরি হয়। কোলেস্টেরল এবং সোডিয়ামের মাত্রাও বৃদ্ধি পায় খাবারে। যা আমাদের হার্টের জন্য ক্ষতিকর।

খাবার অস্বাস্থ্যকর করে তোলার আর এক উপায় হল প্যান ফ্রাইং। এই ক্ষেত্রে তাপমাত্রা খুব বেশি থাকার জন্য অ্যাক্রিল্যামাইড নামে যৌগ উৎপন্ন হয়। এই উপাদানটি থেকে ক্যান্সার হয়।

অনেকেই গ্রিলিংকে স্বাস্থ্যকর মনে করেন। তবে সবটাই নির্ভর করছে কী গ্রিল করা হচ্ছে তার ওপর। রেড মিট গ্রিল করে খাওয়া উচিত নয়। হেটারোসাইক্লিক অ্যামিনস উৎপন্ন হয়। এই উপাদানটি থেকেও ক্যান্সার হতে পারে।

ধূমপানের ক্ষতিকর দিকটা সম্পর্কে আমরা সবাই অবগত। কিন্তু এটা সবারই অজানা যে সুস্বাদু স্মোকড খাবারও ধূমপানের সমতুল্য। একই রকম ক্ষতি করে থাকে। স্মোকড খাবারে হেটারোসাইক্লিক অ্যামিনস এবং পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন তৈরি হয়। এই দুটি উপাদানই ক্যান্সারের জন্য দায়ী।

মাইক্রোওয়েভ থেকে রেডিয়েশন নির্গত হয়। বহু তথ্য থেকেই তা জানা গিয়েছে। ২০১১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট দেয়, এই রেডিয়েশন থেকে ব্রেন ক্যান্সার পর্যন্ত হতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: