সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৪৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আর পারছি না …

আন্তর্জাতিক ডেস্ক:: রাখাইন রাজ্যের সহিংসতাকে পাঠ্যপুস্তকে উল্লিখিত গণহত্যার উদাহরণের সঙ্গে তুলনা করে জাতিসংঘের পক্ষ থেকে তা বন্ধের আহ্বান জানানোর পরও রোহিঙ্গা নির্যাতন বন্ধ হয়নি। সোমবার কয়েক হাজার রোহিঙ্গা সীমান্ত পার হয়ে বাংলাদেশে এসেছে।

বাংলাদেশ সীমান্তে পালংখালী জেলায় রয়টার্সের প্রতিনিধি কয়েক হাজার রোহিঙ্গাকে সীমান্ত পাড়ি দিতে দেখেছেন।

‘আমার গ্রামের অর্ধেক পুড়িয়ে দেয়া হয়েছে। তাদের আমি এটা করতে দেখেছি’ বলছিলেন ৪৬ বছর বয়সী সৈয়দ আজিন। তিনি আরও জানান, ৮০ বছর বয়সী মাকে তিনি এবং তার ছেলে মিলে ঝুড়িতে করে বাঁশের সঙ্গে ঝুলিয়ে আটদিন হেঁটে সীমান্ত পার করে নিয়ে এসেছেন।

rohingya

মিয়ানমার সেনাবাহিনী এবং বৌদ্ধরা তাদের নির্যাতন করত বলেও অভিযোগ করেন তিনি। কাঁদতে কাঁদতে তিনি আরও জানান, ‘আমি সবকিছু ছেড়ে এসেছি। এখানে এসে আত্মীয়দের খুঁজে পাচ্ছি না। … আমি আর পারছি না।’

নতুনভাবে আসা শরণার্থীরা বলছেন, রক্তাক্ত হামলা চালিয়ে সীমান্তের দিকে আসতে রোহিঙ্গাদের বাধ্য করছে বৌদ্ধরা।

গত ২৫ আগস্ট সেনাবাহিনী ও পুলিশের বেশ কিছু তল্লাশি চৌকিতে হামলার অজুহাতে রোহিঙ্গা নিধন শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। জীবন বাঁচাতে এখন পর্যন্ত ৫ লাখ ১৯ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

তবে সেনা ও বৌদ্ধ সন্ত্রাসীদের হামলার কথা অস্বীকার করেছে মিয়ানমার সরকার। রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় আন্তর্জাতিকভাবেও নিন্দা জানানো হচ্ছে শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সান সু চির প্রতি।

rohingya

নিন্দা জানিয়ে অক্সফোর্ডের সেন্ট হিউ কলেজের প্রধান ফটক থেকে সু চির ছবি সরানো হয়েছে। রাখাইনের তাণ্ডবকে পাঠ্যপুস্তকে উল্লিখিত গণহত্যার উদাহরণের সঙ্গে তুলনা করেছে জাতিসংঘ।

রোববার বাংলাদেশ উপকূলে ডুবে গেছে ৩৫ জন রোহিঙ্গাকে নিয়ে আসা একটি নৌকা। কমপক্ষে ১২ জন প্রাণ হারিয়েছে ওই নৌকাডুবির ঘটনায়। জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে ১৩ জনকে।

সূত্র : রয়টার্স

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: