সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উত্তর কোরিয়া সরকারের গুরুত্বপূর্ণ পদে কিমের বোন

আন্তর্জাতিক ডেস্ক ::

উত্তর কোরিয়া সরকারের গুরুত্বপূর্ণ পদে নিজের বোনকে আনলেন প্রেসিডেন্ট কিম জং উন। বোন কিম ইয়ো জং-কে ওয়ার্কাস পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য করলেন তিনি। এছাড়াও ঘনিষ্ঠ কয়েকজনকে পদোন্নতি দিয়ে নর্থ কোরিয়ার সরকারে বড় রদবদল এনেছেন কিম।

আগামীকাল মঙ্গলবার কোরিয়ান ওয়ার্কাস পার্টির প্রতিষ্ঠাবার্ষিকীকে সামনে রেখে পিয়ংইয়ং-য়ে এক কনফারেন্সে এই ঘোষণা দেন প্রেসিডেন্ট কিম। দুবছর আগে প্রেসিডেন্টের প্রপাগান্ডা চিফের পদ থেকে ইয়ো জং-কে সরিয়ে দেয়া হয়েছিলে। দেশজুড়ে র‌্যালির সময় নিরাপত্তাজনিত গুরুতর ভুলের কারণে বোনকে বরখাস্ত করেছিলেন কিম।

কেন্দ্রীয় কমিটির বিকল্প সদস্য হিসেবে নতুন দায়িত্ব শুরু করবেন কিম ইয়ো জং। এই পর্ষদের সভাপতি প্রেসিডেন্ট কিম। এ বিষয়ে উত্তর কোরিয়ার বিশেষজ্ঞ মাইকেল ম্যাডেন বলেন, ইয়ো জং’কে নেতৃত্বে আনার মাধ্যমে রাষ্ট্রে কিম পরিবারের কর্তৃত্ব আরও পোক্ত হলো।

জানা গেছে, ইয়ো-জং তার ভাই জং-উনের সঙ্গেই ১৯৯৬ থেকে ২০০০ সাল পর্যন্ত সুইজারল্যান্ডে পড়াশোনা করেন। এরপর তিনি দেশে ফিরে কিম ইল-সং মিলিটারি ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়েছেন।

গত জানুয়ারিতে উত্তর কোরিয়ার যে কয়েকজনকে যুক্তরাষ্ট্র তাদের কালো তালিকায় অন্তর্ভুক্ত করেছিল, তাদের মধ্যে ছিলেন ইয়ো-জংও। তার বিরুদ্ধেও ছিল মারাত্মক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ। এই নিষেধাজ্ঞার আওতায় ইয়ো-জংকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা এবং তার সঙ্গে মার্কিন কোম্পানির লেনদেনে বিধিনিষেধ আরোপ করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: