সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৮ সেকেন্ড আগে
সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কোন দেশের শিক্ষকের বেতন কেমন?

নিউজ ডেস্ক:: অভিভাবক হিসেবে হাসিমুখে আপনার সন্তানকে স্কুলে পৌঁছে দিলেন। হয়তো বাসায় খেয়াল রাখলেন, আপনার সন্তান স্কুলের পড়া ঠিকমতো করল কি না কিংবা রুটিন ওয়ার্কগুলো হলো কি না? এরপর? স্কুলে থাকাকালীন আপনার সন্তানের দায়িত্ব নিশ্চয় শিক্ষকের। কেননা একজন শিক্ষক ওই শিক্ষার্থীদের মেধার পরিচর্যা করেন, খুলে দেন তার চোখ। শিক্ষকের সাহচর্যে কোমলমতি শিক্ষার্থী চিনতে শেখে তার চারপাশ, বুঝতে শেখে তার পারিপার্শ্বিক জগৎকে। ‘আকাশের মতো হৃদয়ধারী’ এসব শিক্ষক কোন দেশে কেমন সম্মানী পান, কোন দেশে তার অবস্থান কেমন?

শিক্ষকদের সামাজিক মর্যাদা নিয়ে ২০১৩ সালে গবেষণা করে ভার্কি ফাউন্ডেশন। গবেষণায় দেখানো হয়, এশিয়ার দেশগুলোর সমাজ কাঠামোয় বিশেষ করে চীন, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুরে শিক্ষকদের বৃহৎ সম্মানের চোখে দেখা হয়। তবে পশ্চিমা দেশগুলোয় শিক্ষকদের মর্যাদা এশিয়ার দেশগুলোর তুলনায় কম।

index

বিশ্ব শিক্ষক সূচক অনুযায়ী ২১ দেশের শিক্ষকদের সামাজিক মর্যাদা গড়পড়তা। সম্মানজনক ১৪ পেশার মধ্যে শিক্ষকতার অবস্থান ৭। চীন একমাত্র দেশ যেখানে একজন অভিজ্ঞ শিক্ষককে ডক্টর উপাধিপ্রাপ্ত শিক্ষকদের সমান বিবেচনা করা হয়।

বিশ্ব শিক্ষক সূচকের লেখক অধ্যাপক পিটার ডালটন ২১ দেশের শিক্ষক, সামাজিক অবস্থান ও তাদের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গির তুলনামূলক পর্যালোচনা করেন। তিনি বলেন, শিক্ষকদের মর্যাদা ইতিহাস, নৈতিকতা, মূল্যবোধ বিশেষত সংস্কৃতির ওপর নির্ভর করে।

index

উদাহরণস্বরূপ বলা যায়— নিউইয়র্ক সিটির সমাজ মূলত অর্থনৈতিক ভিত্তির ওপর মানদণ্ড নির্ধারণ করে। এখানে দেখা হয় কোন শিক্ষক কতটুকু বেতন। শিক্ষকের মানদণ্ড অর্থের মাপকাঠিতে মাপা হয়। অন্যদিকে চীনে একজন শিক্ষক কম বেতন পেলেও শিক্ষককে সম্মানের চোখে দেখা হয়।

index
শিক্ষকদের সামাজিক সূচকে ১০০ পয়েন্টের মধ্যে সবচেয়ে এগিয়ে থাকা দেশ চীনের সূচক ১০০, দ্বিতীয় অবস্থানে রয়েছে গ্রীস (সূচক ৭৩ দশমিক ৭), তৃতীয় অবস্থানে রয়েছে তুরস্ক (সূচক ৬৮), খারাপ সূচকে সবচেয়ে এগিয়ে ইসরায়েল (সূচক ২), দ্বিতীয় (ব্রাজিল ২ দশমিক ৪), তৃতীয় চেক প্রজাতন্ত্র (১২ দশমিক ১)।

index

সবচেয়ে বেশি বেতনধারী সূচক ১৫০ এর মধ্যে এগিয়ে লুক্সেমবার্গ। দেশটির সূচক ১৩৭। তার মানে লুক্সেমবার্গের শিক্ষকরা পৃথিবীর অন্যান্য দেশগুলোর শিক্ষকের তুলনায় সবচেয়ে বেশি বেতন পান। বেতনের দিক থেকে এগিয়ে থাকা দ্বিতীয় দেশ সুইজারল্যান্ড (সূচক ১০৭), তৃতীয় অবস্থানে জার্মানি (সূচক ৮৯)। সবচেয়ে নিম্ন বেতন প্রদানকারী দেশ স্লোভাকিয়া। ১৫০ এর মধ্যে দেশটির সূচক ১৯। নিম্ন সূচকে দ্বিতীয় অবস্থানে চেক প্রজাতন্ত্র (সূচক ২২), তৃতীয় দেশ পোলান্ড (সূচক ২৬)।

গবেষণা চালানো প্রতিষ্ঠান মূলত শিক্ষকদের নিয়ে কাজ করে। ২০১৩ সালে তারা বিশ্ব শিক্ষক পুরস্কার চালু করে। যেখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২০ হাজার আবেদনকারী আবেদন করেন। এরপর তাদের প্রোফাইল বিবেচনা করে ৫০ জন শিক্ষকের একটি সংক্ষিপ্ত তালিকা করা হয়। এরপর তালিকায় এগিয়ে থাকা ১০ জন শিক্ষকের নাম ঘোষণা করা হয়। সবশেষেএকজন শিক্ষককে পুরস্কৃত করা হয়। যার আর্থিক মূল্য ১ মিলিয়ন ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৮০ লাখ টাকা)।

সূত্র : সিএনএন

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: