সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫৫ সেকেন্ড আগে
সোমবার, ১৮ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে যুবা টাইগারদের ইজ্জতের লড়াই আজ

মারুফ হাসান ::
পাঁচ ম্যাচের ওয়ান্ডে ক্রিকেটে টাইগার যুবাদের ইজ্জতের লড়াই আজ। গত বুধবার বাংলাদেশ দলকে ৪৬ রানে হারিয়ে সিরিজে ২-১ পয়েন্টে এগিয়ে গেলো আফগানিস্তান। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট মাঠে আয়োজিত এবারের আসরে স্বাগতিকদের হারিয়ে সিরিজটি নিজেদের করতে অনেকটাই এগিয়ে গেছে তাঁরা। আসন্ন বিশ্বকাপ ও এশিয়া কাপের প্রস্তুতি হিসেবে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে হোম সিরিজ খেলছে বাংলাদেশের টাইগাররা।

আজ শুক্রবার এই আসরের শেষ লড়াই। আফগানদের হোয়াইটওয়াশ করতে চাওয়া যুবা টাইগারদের এখন ইজ্জত রক্ষার শেষ সুযোগ ম্যাচ ড্র করা। টাইগার অধিনায়ক সাইফ হাসানের মতো করে সিলেট তথা দেশের সকল ক্রিকেট প্রেমী দর্শক অবশ্য সেই স্বপ্নই দেখছেন। স্বপ্ন পূরণ, নাকি ভাঙন সে বিষয়টিই জানা যাবে আজকের ম্যাচ শেষার্ধে।

কোচ ড্যামিয়েন রাইট ম্যাচ শুরুর আগে বাদংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলকে নিয়ে বেশ আশাবাদি ছিলেন। আর হাইপারফরম্যান্স দলের পেস বোলিং কোচ চাম্পাকা রামানায়েক বলেছিলেন, ‘আমি পেস বোলিংটা দেখছি, বেশকিছু বোলার আছে ১৮ ও ১৯ বয়সের। তারা খুব উন্নতি করছে। কোচের এই প্রসংশার ছিটেফুটোও রাখতে পারেননি স্বাগতিকরা এমন অভিযোগ সাধারণ দর্শকদের।

বাদংলাদেশ অনুর্ধ্ব-১৯ দল থেকে অনেকেই আবার বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এ ডাক পেয়েছেন। তাঁদের নিয়ে রামানায়েক অবশ্য এও বলেছেন বিশ্বকাপের এখনো তিন-চার মাস বাকি আছে, আমি এ সময়টাতে তাদের সাহায্য করব। যাদের সঙ্গে কাজ করছি, তাদের মধ্যে দুই-তিনজন খুব ভালো করছে। তারা বেশ তরুণ, খুব পরিশ্রম করছে। আমি তাদের নিয়ে খুশি ও আশাবাদী।’

গত ৪ অক্টোবরের খেলায় আফগানদের দেওয়া ১৩৪ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে একে একে মাঠ ছাড়েন বাংলাদেশের ব্যাটসম্যানেরা। আফগান স্পিনার মুজিবের স্পিনে দিশেহারা হয়ে যায় বাংলাদেশের টপ অর্ডার। ৭ রানের বিনিময়ে প্রথম ছয় ব্যাটম্যান ফিরেছিলেন সাজঘরে। যাদের মধ্যে একজন ৬ আর একজন ১ বাকি ৪ জনই ০ রানে আউট হয়েছেন। যার পাঁচটি নেন মুজিব। পরে খেলা ঘুরলেও শেষ রক্ষা হয়নি ৮৮ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। বাংলাদেশের নাইম হাসান ৩৮ রানে ৫টি, হাসার মাহমুদ ২৫ রানে ২টি এবং সাইফ হাসান ৭ রানে ৩ উইকেট লাভ করেন।
গত ২ অক্টোবর সোমবারই আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে ৭৫ রানে অলআউট হয়েছিলেন বাংলাদেশের যুবারা। ৩০ অক্টোবরের ম্যাচটি ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

২৮ সেপ্টেম্বর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১৫৪ রানের ব্যবধানে আফগানদের হারিয়ে বড় জয় পেয়েছিল টাইগার যুবারা। ২২৩ রানের লক্ষে ব্যাট করতে নেমে মাত্র ৭৭ রানেই অলআউট হয় সফরকারীরা।

খেলায় বাংলাদেশের ব্যাটিং চলাকালে দলীয় ৩৫ রানের মাত্রায় ইউসুফের বলে নাবিদের হাতে ক্যাচ হয়ে প্যাভিলিয়নে ফেরেন অধিনায়ক সাইফ হাসান। দলীয় ৬৯ রানে পিনাক ও আফিফকে হারালে চাপে পড়ে বাংলাদেশ। পরে হাল ধরেন তাওহীদুল হৃদয়। চারটি চারের সাহায্যে ৮৫ বলে দলীয় সর্বোচ্চ ৫২ রানে হৃদয়ের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মাহিদুল। এছাড়াও অধিনায়ক সাইফ ২০, পিনাক ২৩, অনিকেরর ব্যাট থেকে আসে ২৭ রানের উপর ভর করে ২২৩ রানের টার্গেট দেয় স্বাগতিকরা। কাজী অনীক ২৭ রানে ৪টি ও নাঈম ১১ রানে ৩টি এবং রবিউল ও মনিরুল ১টি করে উইকেট লাভ করেন।

আজকের ম্যাচ সিরিজের শেষ ওয়ানডে। সিলেট ছাড়বে উভয় দল। আর ৮ অক্টোবর ঢাকা ছাড়বে আফগানিস্তান যুব দল। এরপর আয়ারল্যান্ড এ’ দলের বাংলাদেশ সফরের ম্যাচও সিলেটের এই ভেন্যুতে অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

আন্তর্জাতিক স্টেডিয়াম হিসেবে অভিষেকের পর সিলেট স্টেডিয়ামে এবারই প্রথম কোনো বিদেশি দলের সঙ্গে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে স্বাগতিকরা। এর আগে পশ্চিমবঙ্গ একাডেমি দল ও ইংল্যান্ড লায়ন দল খেলে গেছে এই স্টেডিয়ামে। ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপে আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ভেন্যু হিসেবে অভিষেক হয়েছিল সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের।

উল্লেখ্য, অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগে এটাই হবে টাইগার যুবাদের শেষ দ্বিপক্ষীয় সিরিজ। মালয়েশিয়ায় অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ আসর শুরু হচ্ছে নভেম্বরে এবং আগামী বছর জানুয়ারিতে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আসর।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: