সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৬ সেকেন্ড আগে
শনিবার, ২১ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৮ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের ভিসা ফি এখন অনলাইনে

নিউজ ডেস্ক:: ভারতের ভিসা পাওয়া আরও সহজ হলো। এখন থেকে দেশটিতে ভ্রমণ আবেদনের জন্য ভিসা ফি অনলাইনেই পরিশোধ করা যাবে। লাইনে দাঁড়িয়ে নগদ টাকা দিতে হবে না। বুধবার ‘ক্যাশলেস ভিসা সার্ভিস’ নামের একটি অনলাইন সেবা সিস্টেম চালু করা হয়েছে।

সেবাটি চালু করেছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। এর মাধ্যমে ভারত যেতে ইচ্ছুক ব্যক্তিরা ইলেকট্রনিক পদ্ধতিতে ভিসা ফি জমা দিতে পারবেন। রাজধানীর সোনারগাঁও হোটেলে নতুন সেবার উদ্বোধন করেন ভারতের সফররত অর্থমন্ত্রী অরুণ জেটলি।

অনুষ্ঠানস্থল থেকে রাজধানীর শ্যামলী ও সিলেটের আইভিএসিতে এ সেবার উদ্বোধন করা হয়। এ সময় জানানো হয়, গত বছর ১৪ লাখ বাংলাদেশি ভিসা নিয়ে ভারতে গেছেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক বি শ্রীরাম ও ভারতের এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড রাসকিনহ।

এর আগে ভারতীয় ভিসার জটিলতা আরও কমানো হয়েছে। সহকারী হাইকমিশন বিজ্ঞপ্তিতে জানান, ৯ জুলাই থেকে ভ্রমণ ভিসা প্রত্যাশীদের জন্য করা নতুন নিয়ম চালু করা হয়। প্রত্যাশীরা সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে নির্ধারিত ভিসা সেন্টারে এসে আবেদন জমা দিতে পারবেন।

আবেদনের সঙ্গে ভারতে যাবার জন্য বাস কিংবা বিমানের কোনো ধরনের টিকিট লাগবে না। তবে মেডিকেল, ব্যবসা, কনফারেন্সসহ অন্যান্য ভিসার ক্ষেত্রে আগের নিয়ম বহাল থাকবে বলেও জানানো হয়েছে। এছাড়া বয়স্ক এবং মুক্তিযোদ্ধাদের জন্য আলাদা কাউন্টারে ভিসার আবেদন গ্রহণের আগের নিয়মও বহাল থাকবে।

বলা হয়েছে, এই নিয়ম শুধুমাত্র চট্টগ্রামের জন্য এবং পরীক্ষামূলকভাবে এটা কার্যকর করা হচ্ছে। ভারত ও বাংলাদেশের জনগণের সঙ্গে যোগাযোগ বাড়াতে ভিসা প্রক্রিয়া সহজ করার এই উদ্যোগের কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: