সর্বশেষ আপডেট : ১০ মিনিট ২২ সেকেন্ড আগে
শনিবার, ২০ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঢাকায় অরুণ জেটলি

নিউজ ডেস্ক:: তিনদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এলেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। মঙ্গলবার বেলা ৩টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে তাকে স্বাগত জানান বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তার এ সফরে ভারতের তৃতীয় ঋণ চুক্তি সই হবে। বাংলাদেশকে ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে ভারত, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৬ হাজার কোটি টাকা। এটি ভারতের লাইন অব ক্রেডিট (এলওসি) নামে পরিচিত।

সঙ্গে ভারতের অর্থ সচিব সুভাষ চন্দ্র গর্গ ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতীয় শিল্প ও বণিক সমিতির (এফআইসিসিআই) ৩০ সদস্যের উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দল রয়েছেন।

অরুণ জেটলি বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং সংশ্লিষ্ট অন্যদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। দুই মন্ত্রী ২০১৫ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর এবং ২০১৭ সালের এপ্রিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে গৃহীত অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন অংশীদারিত্ব উদ্যোগগুলোর অবস্থা পর্যালোচনা করবেন।

২০১৭ সালের এপ্রিলে শেখ হাসিনার ভারত সফরকালে বাংলাদেশকে সাড়ে চারশ’ কোটি মার্কিন ডলারের ঋণরেখা ঘোষণা করা হয়। তার এ সফরে ভারত ও বাংলাদেশের অর্থমন্ত্রীর উপস্থিতিতে তৃতীয় ঋণরেখা বাস্তবায়নের জন্য ‘ডলার ঋণরেখা চুক্তিটি’ স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। ফলে গত ছয় বছরে বাংলাদেশকে ভারতের মোট ঋণরেখা ৮০০ কোটি ডলারে গিয়ে দাঁড়াবে।

জেটলি বাংলাদেশের অর্থমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার ক্যাশলেস ভিসা সার্ভিস পরিচালনার একটি নতুন স্কিম সেবা উদ্বোধন করবেন। এছাড়া দুই মন্ত্রী এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঢাকা কার্যালয়ও উদ্বোধন করবেন বলে জানা গেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: