সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ২৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হবিগঞ্জে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব

ছনি চৌধুরী, হবিগঞ্জ ::
সারা দেশের ন্যায় হবিগঞ্জে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের ৫দিন ব্যাপী প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এর আগে মন্ডপগুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। হিন্দু সধবা নারীরা প্রতিমায় সিঁদুর পরিয়ে দেন, নিজেরা একে অন্যকে সিঁদুর পরিয়ে দেন। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান।

গতকাল শনিবার সন্ধ্যার পর থেকে প্রত্যেকটি মন্দির থেকে বিজয়া শোভাযাত্রা বের হয়। বিভিন্ন পূজামন্ডপ থেকে এক এক করে প্রতিমা নিয়ে ভের হন বক্তবৃন্দ। পরে শোভাযাত্রায় যোগ দেয়। শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী-বন্দনার গানের মধ্য দিয়ে হাজারো মানুষ এই শোভাযাত্রায় অংশ নেন। সারা শহর প্রদক্ষিণ শেষে খোয়াই নদীর তীরে গিয়ে শোভাযাত্রা শেষ হয়। পরে সেখোনে দেয়া হয় প্রতিমা বিসর্জন। নিরাপত্তা নিশ্চিত করতে সেখানে বিপুলসংখ্যক নিরাপত্তাবাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। প্রতিমা বিসর্জন দেখতে খোয়াই তীরে হাজারো মানুষ হাজির হন।

এদিকে হবিগঞ্জ শহরের মতো হবিগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় রাস সাড়ে ৮টার মধ্যেই প্রতিমা বিসর্জন দেয়া হয়েছে ।

উল্লেখ্য, গত ২৬সেপ্টেম্বর থেকে সারা দেশের ন্যায় হবিগঞ্জ জেলার সদর উপজেলায় ৯২টির মধ্যে সার্বজননী ৮৫টি ও ব্যক্তিগত সাতটি, চুনারুঘাট উপজেলায় ৭৭টির মধ্যে সার্বজননী ৬৭টি ও ব্যক্তিগত ১০টি, মাধবপুর উপজেলায় মোট ১১৭টির মধ্যে সার্বজননী ১১৫টি ও ব্যক্তিগত দুটি, বাহুবল উপজেলায় মোট ৪৮টির সব কয়টিই সার্বজননী, নবীগঞ্জ উপজেলায় মোট পূজা ৮৮টির মধ্যে সার্বজননী ৮৭টি ও ব্যক্তিগত একটি, বানিয়াচং উপজেলায় মোট ১০৭টির মধ্যে সার্বজননী ১০৫টি ও ব্যক্তিগত ২টি, আজমিরিগঞ্জ উপজেলায় মোট পুজা ৩৫টি ও লাখাই উপজেলায় মোট ৫৯টি মন্ডপে ষষ্ঠীপূজার মধ্য দুর্গা পূজা শুরু হয় ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: