সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আবাদিকে প্যারিস সফরের আমন্ত্রণ ম্যাক্রোঁর

আন্তর্জাতিক ডেস্ক:: ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদিকে আগামী ৫ অক্টোবর প্যারিস সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। কুর্দিস্তানের স্বাধীনতার বিষয়ে অনুষ্ঠিত গণভোটের প্রেক্ষিতে ইরাকি নেতাকে এই আমন্ত্রণ জানালেন ম্যাক্রোঁ। এনিয়ে সৃষ্ট উত্তেজনা প্রশমনে সহযোগিতারও প্রস্তাব দিয়েছেন বলে জানিয়েছে এএফপি।

শুক্রবার রাতে ফরাসি প্রেসিডেন্টের বরাত দিয়ে এক বিবৃতিতে বলা হয়, সোমবার কুর্দিস্তানে অনুষ্ঠিত গণভোটের পর সৃষ্ট উত্তেজনা থামাতে ইরাককে সহযোগিতা করতে চায় ফ্রান্স। কুর্দি কর্তৃপক্ষের দাবি গণভোটে সেখানকার লোকজন একটি স্বাধীন রাষ্ট্র গঠনের পক্ষে ব্যাপকভাবে সমর্থন জানিয়েছে ।

তবে ফরাসি প্রেসিডেন্টের ওই বিবৃতিতে বলা হয়েছে, ইমানুয়েল ম্যাক্রোঁ কুর্দিস্তানের জনগণের অধিকারের স্বীকৃতি দেয়ার পাশাপাশি ইরাকের একতা ও অখণ্ডতা রক্ষায় অধিক জোর দেন।

বিবৃতিতে ম্যাক্রোঁ উল্লেখ করেন, অগ্রাধিকার ভিত্তিতে আইএস জঙ্গিদের মোকাবেলা করে ইরাকের স্থিতিশীলতা রক্ষায় দেশটির জনগণকে অবশ্যই ঐক্যবদ্ধ থাকতে হবে।

এদিকে স্বাধীনতার জন্য গণভোট করায় ইরাক সরকার বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে কুর্দিস্তানের সরাসরি বিমান যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। এছাড়া কুর্দিস্তানের এ গণভোটের নিন্দা জানিয়েছে প্রতিবেশী তুরস্ক ও ইরান। আর এ নির্বাচনকে ‘একতরফা’ ও অবৈধ হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: