সর্বশেষ আপডেট : ২ মিনিট ২০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেশে ৮০-৯০ রকম ভাতা চালু আছে : শ্রম প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক:: দেশে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, সন্তান সম্ভাবনা ভাতাসহ প্রায় ৮০ থেকে ৯০ রকম ভাতা চালু রয়েছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

শনিবার জাতীয় প্রেসক্লাবে সভ্যতা আয়োজিত ‘বৃদ্ধাশ্রম নয়, অধিকার প্রতিষ্ঠা থাকুক নিজ গৃহে’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিভিন্ন রকম ভাতা প্রচলন সরকারের বিশাল সাফল্য উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এখন দেশে ৮০ থেকে ৯০ রকম ভাতা রয়েছে। গ্রামে ভাতা পায় না এমন সংখ্যা খুব কম। এটা সরকারের বিশাল সাফল্য এবং দারিদ্র দূর করতে বিরাট পদক্ষেপ।

মুজিবুল হক বলেন, বাংলাদেশের যেকোনো ব্যবসায়ীর দুই কোটি টাকা মূলধন এবং তিন কোটি টাকার সম্পদ থাকলে তিনি যে রিটার্ন সাবমিট করবেন তাতে মুনাফার ৫ শতাংশ আলাদা করতে হবে। শ্রম আইনে এটি বাধ্যতামূলক করা হয়েছে।

আইন অনুযায়ী, মুনাফার এই ৫ শতাংশকে ১০০ ভাগ করে ৮০ ভাগ প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা-কর্মচারীকে সমান ভাগে বিতরণ করতে হবে। আর ১০ ভাগ প্রতিষ্ঠানের ট্রাস্টি বোর্ড করে জমা রাখবে ভবিষ্যৎ আপদ-বিপদের জন্য। আর বাকি ১০ ভাগ শ্রম মন্ত্রণালয়ের ‘শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে’ জমা দিতে হবে।

তিনি বলেন, আমি প্রতিমন্ত্রী হয়ে আসার পর দেখলাম শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ফান্ড আছে মাত্র ৪০ লাখ টাকা। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে আমি বড় বড় ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করলাম। এখন এই ফান্ডে আড়াই শত কোটি টাকা জমা হয়েছে।

‘বেসরকারি খাতের যেকোনো শ্রমিক কাজ করার সময় মারা গেলে ফান্ড থেকে তার পরিবারকে দুই লাখ টাকা দেয়া হবে। বাংলাদেশের যেকোনো শ্রমিকের সন্তান সরকারি মেডিকেল কলেজ বা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়লে তাকে ফান্ড থেকে তিন লাখ টাকা দেয়া হবে।

পিতা-মাতার ভরণ-পোষণ আইন করার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আমি সারাজীবনের পরিশ্রম দিয়ে সন্তান মানুষ করব, আর শেষ বয়সে ওল্ডহোমে (বৃদ্ধনিবাস) গিয়ে থাকব তা হতে পারে না। আমি আমার ছেলে, ছেলের বৌ, নাতি-নাতনি নিয়ে থাকব- এটা আমার অধিকার।

বাংলাদেশ জাতিসংঘ সমিতির সেক্রেটারি সৈয়দ আবদুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শফিক শামিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগের অধ্যাপক এ এস এম আতিকুর রহমান, সভ্যতার প্রধান নির্বাহী কর্মকর্তা শাকিল হোসেন প্রমুখ।

সূত্র:: জাগো নিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: