সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩১ সেকেন্ড আগে
সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আজ মহানবমী, বাজছে বিদায়ের সুর : সিলেটে দুর্গাপূজার নিরাপত্তায় দায়িত্বে ২১শ পুলিশ

ডেইলি সিলেট ডেস্ক ::
সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আজ শুক্রবার (২৯ সেপ্টেম্বর) মহানবমী। আর মাত্র একদিন পরেই মর্ত্য ছেড়ে কৈলাশে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। দশভুজা দুর্গার আরাধনার পাশাপাশি দেবীকে বিদায় জানানোর আয়োজনে ভক্তকুল থাকবেন বিষন্ন।

ভক্তি আর শ্রদ্ধায় বিভিন্ন পুজা মন্ডপে আরতি, অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে নবমী পূজা। নবমীর দিনে মণ্ডপে মণ্ডপে প্রধান আকর্ষণ থাকবে আরতি প্রতিযোগিতা। রাতকে উজ্জ্বল করে ভক্তরা মেতে উঠবেন নানা ঢঙে আরতি নিবেদনে। একই সঙ্গে দিনভর চলবে চণ্ডীপাঠ। থাকবে ভক্তদের কীর্তনবন্দনা।

এদিকে শ্রী শ্রী দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন অষ্টম্যাদি কল্পারম্ভের মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার শেষ হয়েছে অষ্টমী পূজা।
শারদীয় দুর্গোৎসবের তৃতীয় দিন মহাষ্টমীতে হিন্দু ধর্মাবলম্বীরা রামকৃষ্ণ মিশনে কুমারী নারীকে দেবীদুর্গার প্রতীক মনে করে পূজা করেছেন। ভক্তরা বিশ্বাস করেন, এই কুমারী এক হাতে অভয় দেবেন এবং অন্য হাতে ভক্তের মনোবাসনা পূর্ণ করে বর দেবেন।

কুমারী পূজা উপলক্ষে রামকৃষ্ণ মিশনে ভক্তদের ঢল নেমেছিল। ঢাকা রামকৃষ্ণ মিশনের ভেতরে যত মানুষ ছিল, তার প্রায় দ্বিগুণ ছিল বাইরে। মন্দিরে প্রবেশ করতে না পেরে বাইরে দাঁড়িয়েই তাঁরা কুমারী পূজার মন্ত্র শোনেন এবং দেবীর উদ্দেশে প্রণাম করেন। ঢাক ঢোল ও শঙ্খ বাজিয়ে চলছে উলুধ্বনি।

অপ্রীতিকর ঘটনা এড়াতে এবারের দুর্গাপূজায় সিলেট জেলা ও মহানগর পুলিশ ব্যাপক নিরাপত্তা দিয়ে যাচ্ছে। সিলেটের প্রায় পৌনে ৬শ পূজামন্ডপের নিরাপত্তায় মাঠে নেমেছে ২ সহস্রাধিক পুলিশ। ইতোমধ্যে শারদীয় দুর্গাপূজার সার্বিক নিরাপত্তা পরিকল্পনা সম্পন্ন করেছে সিলেট জেলা ও মেট্রোপলিটন পুলিশ।
শারদীয় দুর্গোৎসব ষষ্ঠীপূজার মাধ্যমে শুরু হয়ে আজ শুক্রবার ২৯ সেপ্টেম্বর মহানবমী শেষে কাল শনিবার ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের দুর্গোৎসব। পূজা একটি জনগোষ্ঠীর ধর্মাচরণের অংশ হলেও ঐতিহ্যগতভাবেই ধর্ম-বর্ণনির্বিশেষে এই উৎসব এখন সর্বজনীন উৎসবে রূপ লাভ করেছে। শারদীয় দুর্গোৎসবের শান্তি ও সম্প্রীতির বাণী, অসুর শক্তির বিরুদ্ধে সুরশক্তির বিজয়ের চেতনা বিশ্বজনীন।
সিলেট মহানগর ও জেলায় এবারের মোট পূজামন্ডপ ৫৭৬টি। এর মধ্যে জেলায় ৬০টি পূজামন্ডপ ব্যক্তিগত। এছাড়াও নগরীতে মোট ৬৪টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। যার মধ্যে ৪৭টি সার্বজনীন এবং ব্যক্তিগত পূজামন্ডপ ১৭টি।
শারদীয় দুর্গাপূজায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। সিলেটের ৫৭৬টি মন্ডপে নেওয়া হচ্ছে পুলিশের তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তায় পুলিশ সদস্যদের সাথে আনসার সদস্য এবং মন্ডপের নিজস্ব স্বেচ্ছাসেবক সদস্যরাও দায়িত্ব পালন করবেন।
র‌্যাব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. মনিরুজ্জামান বলেন, মহানগরের পূজামন্ডপগুলোতে পুলিশের পাশাপাশি আমাদের ‌র‌্যাব-৯ এর সদস্যরা টহলে থাকবে। বিশেষ করে এবার নিরাপত্তায় মোটরসাইকেলে র‌্যাব-৯ এর বিশেষ দল প্রস্তুত রয়েছে। পূজা চলাকালীন আমাদের সাদা পোশাকধারী দলের মনিটরিং থাকবে।
সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার জেদান আল মুসা বলেন, পূজাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশের পাশাপাশি মহানগরীতে দুর্গাপূজা আয়োজনকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রয়োজনীয় ক্ষেত্রে সিসিটিভি স্থাপন/ ভিডিওচিত্র ধারণ করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এবার মহানগরের পূজামন্ডপ গুলোতে এক হাজার পুলিশ মোতায়েন থাকছে।
সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার মুহম্মদ শামসুল আলম সরকার বলেন, জেলার ৪৫৩টি মন্ডপে ১১শ পুলিশ মোতায়েন থাকবে। পূজা চলাকালীন যে-কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে।

 

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: