সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ৪৫ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুলাউড়ায় ৩ দিন অভিযানের পর উম্মত্ত হাতি রসগোল্লা এখন নিয়ন্ত্রণে

বিশেষ প্রতিনিধি ::
কুলাউড়া উপজেলার মেরীনা চা-বাগানের ৮নং সেকশনে অবস্থান নেয়া এক উম্মত্ত হাতিকে ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার ঢাকার চিড়িয়াখানা ও কক্সবাজার ডুলহাজরা সাফারী পার্কের দু’টিমের অভিযানে হাতিকে নিস্তেজ করে আটক করা সম্ভব হয়েছে।

বন বিভাগসুত্রে জানা যায় জুরী উপজেলার মামুনুর রশীদের নিয়ন্ত্রনহীন উম্মত্ত একটি হাতির আক্রমনে ২৩ সেপ্টেম্বর শনিবার মেরিনা চা-বাগানের ৮নং সেকশনে কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের মনছড়া নিবাসী গনি মিয়া (৪৫) নামে এক মাহুত মারা যাওয়ার পর সোমবার ঢাকা থেকে ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ইউনিটের পরিদর্শক আব্দুল্লাহ আল সাদিক এবং খুলনা থেকে বন্য প্রাণী ও ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক রাজু আহমদসহ কুলাউড়ায় আগত দু’সদস্যের অপারেশন টিমের অভিযান সফল না হওয়ায় মঙ্গলবার অভিযান ১ দিনের জন্য স্থগিত করা হয়। পরে উক্ত হাতিকে আটকের জন্য আরো লোকবলসহ উচ্চ পর্যায়ের অপারেশন টিমের প্রয়োজনীয়তা দেখা দেয়ায় বুধবার সকাল থেকে সন্ধা পর্যন্ত বন বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা আর এস এম মুনিরুল ইসলামের নেতৃত্বে কক্সবাজার ডুলহাজরা সাফারী পার্কের ডা. মুস্তাফিজুর রহমান এবং কুলাউড়া উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সাইফ উদ্দিন আহমেদ এর সমন্বয়ে ঢাকা জাতীয় চিড়িয়াখানার ডা. নুরুল ইসলাম এর নেতৃত্বে ডা. নাজমুল হুদা ও ডা. জাকিরুল ফরিদসহ ৩ সদস্যের দু’টিম পৃথক পৃথকভাবে অভিযান শুরু করে। অভিযানের টিমদ্বয় হাতিকে হত্যা না করে হাতিকে আটকের অভিযানে বুধবার বন্দুকের সাহায্যে ১ রাউন্ড চেতনানাশক ইনজেকশন পুশ করা হয়। এতে হাতিটি দুর্বল হয়ে রিজার্ভ ফরেষ্টের ভেতরে প্রবেশ করে আত্মগোপন করায় ঐদিন হাতিকে আটক করা সম্ভব হয়নি।
বৃহস্পতিবার পুনরায় সকাল থেকে অভিযান পরিচালনা করে বনের ভেতরে হাতির অবস্থান নির্ণয় করে বন্দুকের সাহায্যে ২ রাউন্ড চেতনানাশক ইনজেকশন পুশ করা হলে হাতিটি নিস্তেজ হয়ে পড়ে। পরে অপারেশন টিমের সদস্যরাসহ সংশ্লিষ্টরা হাতির পায়ে রশি ও শিকল দিয়ে বেধে একটি গাছের সাথে আটকে রাখে। অভিযান সফলের পর হাতির মালিকের কাছে হাতিটি হস্তান্তর করে ৪ দিনের উম্মত হাতি আটকের সফল অভিযানের সমাপ্তি ঘটে। অভিযানে এমপি মোঃ আব্দুল মতিন, ইউএনও চৌ. মো. গোলাম রাব্বী, ওসি মো. শামীম মুসা, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সাইফ উদ্দিন আহমেদ, উপজেলা মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদসহ ও বন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা অপারেশন টিমের সাথে সর্বাত্মক সহযোগিতা প্রদান করেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: